thereport24.com
ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬,  ১৭ মহররম 1441

বিও অ্যাকাউন্ট খুলতে টিআইএন লাগবে না: এনবিআর

২০১৯ এপ্রিল ১৬ ১৭:১৭:৪১
বিও অ্যাকাউন্ট খুলতে টিআইএন লাগবে না: এনবিআর

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার (বিও) অ্যাকাউন্ট খুলতে টিআইএন লাগবে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি বলেন, সম্প্রতি একটি সংবাদপত্রে লেখা হয়েছিল বিও অ্যাকাউন্ট করতে টিআইএন বাধ্যতামূলক হচ্ছে। বর্তমানে পুঁজিবাজারে সূচক কমার অনেকগুলো কারণের মধ্যে টিআইএন ইস্যুটিও নাকি একটি বলে আমাকে বিএসইসি’র চেয়ারম্যানসহ কয়েকজন বলেছেন। এখন যে পদ্ধতিতে বিও অ্যাকাউন্ট খোলা যায় ভবিষ্যতেও একই পদ্ধতিতে বিও খোলা যাবে। বিও অ্যাকাউন্ট করার ক্ষেত্রে টিআইএন বাধ্যতামূলক হবে না।

মঙ্গলবার (১৬ এপ্রিল) জাতীয় রাজস্ব ভবনে নির্মাণ প্রতিষ্ঠান, বিভিন্ন শিল্প, ব্যবসা খাত ও রিহ্যাবের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা চাই রেডিমেট গার্মেন্টস এর এক্সপোর্ট বাড়ুক। আমাদের টোটাল রপ্তানি বৃদ্ধি পাক। জাতীয় রাজস্ব বোর্ডের শুধু রাজস্ব আহরণই কাজ না। দেশের শিল্পায়ন এবং ব্যবসা বাণিজ্য কিভাবে বৃদ্ধি পাবে সে লক্ষ্যেও আমরা কাজ করছি।

তিনি বলেন, নতুন ভ্যাট আইন করার ক্ষেত্রে আমরা কিছু কিছু জায়গায় বিশেষ সুবিধা রাখব। এবং ব্যবসা ক্ষতিগ্রস্থ না হয় সেটি আমরা দেখবো। মিনিমাম ভ্যাট রেট ৫ শতাংশ দিলে কতো আসে আর বর্তমানে কতো আছে সেগুলি আমরা বিবেচনা করবো। এছাড়া কাস্টমস ডিউটি কিভাবে কমানো যেতে পারে সে বিষয়টি আমরা দেখবো।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বরাবরের মতো এবারের বাজেটেও শিল্পায়নকে গুরুত্ব দেওয়া হচ্ছে। ছোট এবং মধ্যম শিল্প গড়ে কিভাবে আরো বেশি রেভিনিউ পাওয়া যায় সেদিকে সবার দৃষ্টি রাখতে হবে। আমরা সবার প্রস্তাবগুলো গুরুত্বের সঙ্গে নিয়েছি।

প্রাক বাজেট আলোচনা সভায় বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএসএমএ), রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব), বাংলাদেশ ল্যান্ড ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (বিএলডিএ), বাংলাদেশ স্টেইনলেস স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এবং স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (এসবিএমএ) প্রতিনিধিরা জাতীয় রাজস্ব বোর্ডের কাছে তাদের প্রস্তাবনা পেশ করেন।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ১৬, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর