thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ জুন ২০১৯, ১ আষাঢ় ১৪২৬,  ১০ শাওয়াল ১৪৪০

উৎসব শোভাযাত্রায় বুদ্ধ পূর্ণিমা উদযাপন

২০১৯ মে ১৯ ০৯:৩১:৪৫
উৎসব শোভাযাত্রায় বুদ্ধ পূর্ণিমা উদযাপন

দ্য রিপোর্ট প্রতিবেদক : বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা শনিবার উদযাপিত হয়েছে। এদিন রাজধানী ঢাকাসহ সারাদেশে বৌদ্ধ ধর্মাবলম্বীরা নানা অনুষ্ঠানমালার আয়োজন করেন। দেশজুড়ে বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রায় রংবেরঙের পোশাকে সজ্জিত বৌদ্ধ সম্প্রদায়ের সব বয়সের নারী-পুরুষ অংশ নিয়ে উৎসবে মেতে ওঠেন। শনিবার ছিল সরকারি ছুটি।

এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করে। বাংলাদেশ বুদ্ধিষ্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে।

অনুষ্ঠানমালায় ছিল ভোরে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, সকালে ভিক্ষু সংঘের প্রাতঃরাশ গ্রহণ, বুদ্ধপূজা, মহাসংঘদান ও স্বেচ্ছায় রক্তদান, শীল গ্রহণ, ভিক্ষু সংঘের পিণ্ডদান, সন্ধ্যায় পবিত্র ত্রিপিটক পাঠ, আলোচনা সভা, প্রদীপ পূজা ও আলোকসজ্জা। এছাড়া ছিল দেশের অগ্রগতি-সমৃদ্ধি ও বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত ধর্মমিত্র মহাথেরোর সভাপতিত্বে আলোচনা সভায় বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, ঢাকায় নিযুক্ত র্জামান রাষ্ট্রদূত পিটার ফারিনহোলজ, বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ূয়া প্রমুখ বক্তব্য রাখেন। বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ রাজধানীর সবুজবাগের ঢাকা ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার এবং বাংলাদেশ বৌদ্ধ সমিতি রাজধানীর উত্তরার বৌদ্ধ মহাবিহারে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে। জঙ্গি হামলার হুমকিতে সারাদেশে বৌদ্ধ বিহার ও মন্দিরগুলোতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়।

চট্টগ্রামে শান্তি শোভাযাত্রা : চট্টগ্রাম ব্যুরো জানায়, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে চট্টগ্রাম নগরীতে শান্তি শোভাযাত্রা করেছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। বাংলাদেশ বৌদ্ধ সমিতির ব্যবস্থাপনায় বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মাহাবুবর রহমান। উপস্থিত ছিলেন সিএমপির উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) এস এম মেহেদী হাসান, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) হারুনুর রশিদ হাজারী, উপ-পুলিশ কমিশনার (বিশেষ শাখা) আবদুল ওয়ারিশ, বৌদ্ধ সমিতির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আদর্শ কুমার বড়ুয়া, মহাসচিব সুদীপ বড়ুয়া, বুড্ডিস্ট ফাউন্ডেশনের সভাপতি সিদ্ধার্থ বড়ুয়া প্রমুখ।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) বৌদ্ধ পেশাজীবি উদযাপন পরিষদ পৃথক শান্তি শোভাযাত্রা করেছে। সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন শোভাযাত্রা উদ্বোধন ও নেতৃত্ব দেন। আরও উপস্থিত ছিলেন চসিক বৌদ্ধ পেশাজীবী উদযাপন পরিষদ সভাপতি ডা. প্রীতি বড়ূয়া, সাধারণ সম্পাদক প্রকৌশলী জয়সেন বড়ুয়া, প্রকৌশলী অসীম বড়ুয়া প্রমুখ।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উপাসনালয় চট্টগ্রামের নন্দন কানন বৌদ্ধ বিহারসহ সব বিহারে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। দিনের অন্যান্য অনুষ্ঠানমালায় ছিল ধর্মীয় আলোচনা, ভিক্ষুসংঘকে পিণ্ডদান, পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ প্রভৃতি।

রাঙামাটিতে নানা অনুষ্ঠান : রাঙামাটি অফিস জানায়, সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ শেষে রাজবন বিহার মাঠে ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। এতে ধর্ম দেশনা দেন রাজবন বিহারের ভিক্ষু সংঘের প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, সাবেক পার্বত্য বিষয়ক উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান, রাজবন বিহার পরিচালনা কমিটির সহ-সভাপতি গৌতম দেওয়ান, অ্যাডভোকেট দীপেন দেওয়ান প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শহরের মৈত্রী বিহারে ধর্মীয় সভায় ধর্ম দেশনা দেন বিহারের অধ্যক্ষ পূর্ণজ্যোতি মহাথোরো ও ত্রিপিটক বিশারদ পঞ্রাদীপ মহাথেরো। বক্তব্য রাখেন বিহার পরিচালনা কমিটির সভাপতি দেবী প্রসাদ দেওয়ান ও সাধারণ সম্পাদক মঙ্গলচন্দ্র চাকমা। এর আগে পঞ্চশীল, অষ্টশীল প্রার্থনা,বুদ্ধ পূজাসহ নানাবিধ দান অনুষ্ঠান এবং বিশ্ব ও দেশের শান্তি ও মঙ্গল কামনা করে প্রার্থনা করা হয়।

(দ্য রিপোর্ট/একেএমএম/ মে ১৯,২০১৯)


পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর