thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬,  ১৬ সফর 1441

ইফতারে থাকুক হালিম

২০১৯ মে ২৪ ১২:১৭:১০
ইফতারে থাকুক হালিম

দ্য রিপোর্ট ডেস্ক: ইফতারে হালিম খেতে পছন্দ করেন অনেকে। কিন্তু বাইরে থেকে কিনে আনা হালিম মোটেও স্বাস্থ্যকর নয়। এজন্য ঘরেই বানানোর চেষ্টা করতে হবে। দেখে নিন কিভাবে হালিম বানাবেন-

উপকরণ

মাংস রান্নার জন্য :
মাংস ২ কেজি, পেঁয়াজ ৩০০ গ্রাম, আদা ২০ গ্রাম, রসুন ৩০ গ্রাম, ধনে গুঁড়া ২০ গ্রাম, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, এলাচ গুঁড়া ১ টেবিল চামচ, দারুচিনি গুঁড়া ১ টেবিল চামচ, জিরা ভাজা গুঁড়া ২০ গ্রাম, তেল ১০০ গ্রাম।
ডাল রান্নার জন্য:
মসুরের ডাল ৫০ গ্রাম, মটর ডাল ৫০ গ্রাম, মুগ ডাল ৫০ গ্রাম, মাষকলাইয়ের ডাল ১০০ গ্রাম, চাল ৫০ গ্রাম, গম ৫০ গ্রাম, ধনে গুঁড়া ১ চা-চামচ, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা ২ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ আধা চা-চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালি:
একটি পাত্রে তেল গরম করুন। গরম তেলে পেঁয়াজ ভাজুন যতক্ষণ পর্যন্ত না হালকা খয়েরি রঙ ধারণ করে। সব মসলা একে একে পাত্রে ঢালুন। মাংস ঢালুন এবং রান্না করুন।
আরেকটি পাত্র চুলায় দিন এবং তাতে ডাল, চাল এবং সব উপকরণ ঢেলে রান্না করুন। রান্না হয়ে এলে মাংসটি ডালের পাত্রে ঢেলে দিন। পেঁয়াজ ভাজা, কাঁচা আদা, সবুজ মরিচ, পুদিনা পাতা, ধনেপাতা কুচি, জিরার গুঁড়া ভাজা, লাল মরিচ ভাজা গুঁড়া ও লেবু দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ২৪, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর