thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

উপযুক্ত মানবসম্পদ মানেই টেকসই উন্নয়ন: শিক্ষামন্ত্রী

২০১৯ জুন ১৬ ২৩:৩৩:৪৬

দ্য রিপোর্ট প্রতিবেদক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, উপযুক্ত মানবসম্পদ উন্নয়নের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব। তিনি বলেন, উপযুক্ত মানবসম্পদ মানেই টেকসই উন্নয়ন।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ আয়োজিত স্কিলস কম্পিটিশন-২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে এবং বিদেশে শ্রমবাজারে ভবিষ্যতে কী ধরনের পরিবর্তন হবে তা নিয়ে আমাদের গবেষণা করতে হবে। সে অনুযায়ী আমাদের শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে মাধ্যমিক ও কারিগরি শিক্ষায় ব্যাপক পরিবর্তনের চিন্তা করছে সরকার।

দীপু মনি বলেন, ভবিষ্যৎ সব সময়ই অনিশ্চিত। এটি এক ধরনের চ্যালেঞ্জ। দেশ ও বিদেশের শ্রমবাজারের ক্ষেত্রেও এই চ্যালেঞ্জ প্রযোজ্য।

কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. আলমগীর, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ ও স্টেপ প্রকল্পের প্রকল্প পরিচালক এ বি এম আজাদ প্রমুখ।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট ২০১৪ সাল থেকে সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তি বিকাশের লক্ষ্যে স্কিলস কম্পিটিশন আয়োজন করে আসছে। এবার এই প্রতিযোগিতায় ১৬২টি সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে দুই হাজার ৫০০টি প্রজেক্ট তৈরি করা হয়েছে। কারিগরি শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তি বিকাশের লক্ষ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুন ১৪,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর