thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

তুরস্কের পথে রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র

২০১৯ জুলাই ০৯ ০৩:১৯:৫৪
তুরস্কের পথে রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্রের অব্যাহত হুমকি ও নিষেধাজ্ঞার মুখেই রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা গ্রহণ করেছে তুরস্ক। শক্তিশালী এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার প্রথম চালান নিয়ে রোববার রাশিয়া থেকে বিশেষজ্ঞরা তুরস্কের উদ্দেশে রওয়ানা হয়েছেন।

সোমবার বসনিয়ার রাজধানী সারায়েভো রওয়ানা হওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান এ কথা জানান। খবর আনাদলুর।

এরদোগান বলেন, রাশিয়ার পাঠানো কার্গো বিমানে সিস্টেমটি লোড করার কাজ চলছে। অত্যাধুনিক প্রযুক্তির এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করতে তুরস্ক পুরোপুরি প্রস্তত রয়েছে বলেও জানান তিনি।

আনাদলুর খবরে বলা হয়, রাশিয়ার সামরিক বিমানঘাঁটি থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র বহনকারী দুইটি কার্গো বিমান আঙ্কারার উদ্দেশে রওয়ানা হয়েছে। সোমবার অথবা মঙ্গলবারের মধ্যেই তা তুরস্কে পৌঁছানোর কথা রয়েছে।

এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা কেনার জন্য ২০১৭ সালের ডিসেম্বরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে চুক্তি সই করেন এরদোগান।

কিন্তু মার্কিন সরকার শুরু থেকেই এ চুক্তির তীব্র বিরোধিতা করে বলেছে, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হিসেবে রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনা তুরস্কের উচিত হবে না।

এ হুশিয়ারি সত্ত্বেও আঙ্কারা মস্কোর কাছ থেকে এস-৪০০ সংগ্রহ করলে তুরস্কের ওপর তিন ধরনের নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র।

তবে এ বিষয়ে গত কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রের অবস্থান ধোয়াশার মধ্যে রয়েছে। রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা গ্রহণ করলে কোনো নিষেধাজ্ঞা জারি হবে কি না, তা স্পষ্ট করেনি ওয়াশিংটন।

(দ্য রিপোর্ট/আরজেড/জুলাই ০৮,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর