thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ডয়েচে ব্যাংকের ১৮ হাজার কর্মী ছাঁটাই

২০১৯ জুলাই ০৯ ০৬:১৩:০৯
ডয়েচে ব্যাংকের ১৮ হাজার কর্মী ছাঁটাই

দ্য রিপোর্ট ডেস্ক : ব্যাংকিং ব্যবস্থাকে পুর্নগঠনের জন্য ১৮ হাজার কর্মী ছাঁটাই শুরু করেছে জার্মানি ভিত্তিক বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান ডয়েচে ব্যাংক।

সোমবার টোকিওসহ এশিয়ায় নিয়োজিত শেয়ার ট্রেডার দলগুলোকে জানানো হয়েছে, তাদের চাকরি আর থাকছে না।

অন্যদিকে লন্ডনে অবস্থিত ডয়েচে ব্যাংক ভবনে কয়েকজন কর্মীর প্রবেশাধিকার বাতিল করায় তারা আর কাজে যোগ দিতে পারেননি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। শুধু লন্ডনে ব্যাংকটির কর্মী সংখ্যা প্রায় ৮ হাজার।

ডয়েচে ব্যাংকের এক মুখপাত্র জানিয়েছে, বিনিয়োগ সঙ্কুচিত করার মাধ্যমে ব্যাংককে আরও শক্তিশালী করার লক্ষ্যে ব্যাংককে পুনর্গঠন করা হচ্ছে।

নিজেদের ব্যবসাকে নতুন করে গড়ে তুলতে বেশ কয়েকবার পদক্ষেপ নিয়েছে ডয়েচে ব্যাংক কর্তৃপক্ষ। এপ্রিলে প্রতিদ্বন্দ্বী কমার্স ব্যাংকের সঙ্গে একীভূতকরণ সংক্রান্ত আলোচনা ব্যর্থ হওয়ার পর প্রতিষ্ঠানটিকে পুনর্গঠনের সিদ্ধান্ত নেয় ডয়েচে ব্যাংক। এর অংশ হিসেবে ইক্যুইটি সেলস ও ট্রেডিং বিজনেস বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে তারা। গতকাল ব্যাংক কর্তৃপক্ষ ১৮ হাজার কর্মীকে ছাঁটাই করার ঘোষণা দেয়ার পরই আজ থেকে শুরু হলো ছাঁটাই কার্যক্রম।

ব্যাংকের এক মুখপাত্র বলেন, ‘যে ক্ষেত্রে আমাদেরকে গ্রাহকদের বেশি প্রয়োজন সেসব জায়গাকে প্রাধান্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। বিশ্বজুড়ে কোম্পানিগুলোকে বাণিজ্য ও বিনিয়োগে সহায়তা দেয়ার জন্য অর্থায়ন ও ট্রেজারিতে বিশেষায়িত একটি ডেডিকেটেড কর্পোরেট ব্যাংক স্থাপন করছি আমরা। ডয়েচে ব্যাংক আন্তর্জাতিক ব্যাংক হয়েই থাকবে। সেটাই আমাদের গ্রাহকরা চান।’

ডয়েচে ব্যাংক জানিয়েছে, ২০২২ সাল নাগাদ বিশ্বজুড়ে তাদের কর্মী সংখ্যা কমিয়ে ৭৪ হাজারে নামিয়ে আনা হবে।

সহকর্মীদের কাছে পাঠানো ইমেইলে সহকর্মীদের কাছে দুঃখ প্রকাশ করে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিশ্চিয়ান সিউয়িং বলেছেন, চাকরি ছাঁটাইয়ের কারণে কর্মীদের ওপর যে প্রভাব পড়বে তা নিয়ে তিনি ‘গভীরভাবে দুঃখিত’। ডয়েচে ব্যাংকের ‘দীর্ঘমেয়াদী স্বার্থে’ এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানান সিউয়িং। তিনি আরও বলেন, ২০২২ সাল নাগাদ এক চতুর্থাংশ খরচ কমাতে এবং প্রযুক্তি খাতে ১৩০০ কোটি ইউরো বিনিয়োগ করতে চায় তার ব্যাংক।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুলাই ০৮,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর