thereport24.com
ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬,  ২৩ জিলহজ ১৪৪০

লস্কর-ই-তৈয়বার প্রধান হাফিজ সাঈদ গ্রেফতার

২০১৯ জুলাই ১৭ ১৪:১১:৪৪
লস্কর-ই-তৈয়বার প্রধান হাফিজ সাঈদ গ্রেফতার

দ্য রিপোর্ট ডেস্ক: মুম্বাই হামলার মূলহোতা পাকিস্তানের নিষিদ্ধঘোষিত জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বার প্রধান হাফিজ মুহাম্মদ সাঈদকে গ্রেফতার করা হয়েছে। বুধবার লাহোরের গুজরানওয়ালা থেকে তাকে আইনশৃঙ্খলাবাহিনী গ্রেফতার করেছে বলে পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন এক প্রতিবেদনে জানিয়েছে।

পাঞ্জাব কাউন্টার টেরোরিজম বিভাগের কর্মকর্তারা বহুল আলোচিত হাফিজ সাইদকে গ্রেফতারের তথ্য নিশ্চিত করেছেন। জামাত-উত-দাওয়া (জেইউডি) নামের পাকিস্তানভিত্তিক একটি দাতব্য সংস্থা পরিচালনা করেন সাঈদ। জেইউডির মুখপাত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, গুজরানওয়ালা যাওয়ার পথে কাউন্টার টেরোরিজম বিভাগের কর্মকর্তারা তাকে গ্রেফতার করেন।

তার বিরুদ্ধে কী অভিযোগ আনা হবে তা এখনো জানা যায়নি। তবে সন্ত্রাসবাদে অর্থায়নের সঙ্গে তার সংশ্লিষ্টতার অভিযোগ আনা হতে পারে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

এর আগে গত ৩ জুলাই হাফিজ সাইদ-সহ জেইউডির শীর্ষ ১৩ নেতাকে কালো তালিকাভূক্ত করে পাকিস্তান সরকার। দেশটির সন্ত্রাসবিরোধী আইন-১৯৯৭ অনুযায়ী জেইউডির এই নেতাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়ন ও মানি লন্ডারিংয়ের অন্তত দুই ডজন মামলা বিচারাধীন রয়েছে।

২০০৮ সালে ভারতের মুম্বাইয়ে জঙ্গি হামলায় ১৬৬ জনের প্রাণহানি ঘটেছিল। হামলার জন্য ভারত হাফিজ সাঈদ নেতৃত্বাধীন জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বাকে দায়ী করে আসছিল। নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বার প্রধান হাফিজ সাঈদ।

মুম্বাই হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে হাফিজ সাঈদকে বরাবরই অভিযুক্ত করে আসছে ভারত। এমনকি যুক্তরাষ্ট্রও মনে করে ২০০৮ সালের ওই হামলার পেছনে হাফিজ সাঈদের হাত ছিল। হাফিজ সাঈদকে ধরার জন্য ১০ মিলিয়ন ডলার পুরস্কারও ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু মুম্বাই হামলার সাথে জড়িত কথা বারবার অস্বীকার করেছে হাফিজ সাঈদ।

(দ্য রিপোর্ট/আরজেড/জুলাই ১,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর