thereport24.com
ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬,  ১৫ মহররম 1441

১২ হাজার টাকায় দুই ইলিশ

২০১৯ আগস্ট ১৬ ১৮:৫৯:০৬
১২ হাজার টাকায় দুই ইলিশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাঙালির কাছে যেকোনো মাছের চেয়ে অধিক প্রিয় জাতীয় মাছ ইলিশ। সব সময় বাজারে ইলিশের প্রতি থাকে বিশেষ আকর্ষণ। তবে ছোট ইলিশের থেকে বড় ইলিশের চাহিদা একটু বেশিই। বছরের আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর -এ তিন মাসে বড় ইলিশের দেখা মিলে। ফলে ইলিশ প্রিয় অনেকেই অপেক্ষায় থাকেন এ সময়ের।

বড় ইলিশের অপেক্ষার পালা শেষ হতে চলেছে। বাজারে আসতে শুরু করেছে বড় ইলিশ। রাজধানীর বিভিন্ন বাজারে এক থেকে দুই কেজি ওজনের ইলিশ মিলছে। তবে দামটাও চড়া। বিশেষ করে দেড় থেকে দুই কেজি ওজনের ইলিশের দাম অনেকটাই মধ্যবিত্তদের নাগালের বাইরে। রাজধানীর রামপুরা বাজারে দুই কেজি ওজনের দুটি ইলিশ বিক্রি হয়েছে ১২ হাজার টাকায়।

শুক্রবার (১৬ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বাজার ভেদে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ২০০০-২২০০ টাকায়। ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ পাওয়া যাচ্ছে ৯০০-১০০০ টাকায়। ৬০০-৭০০ গ্রামের ইলিশ প্রতি পিস মিলছে ৬৫০-৭০০ টাকায় এবং ৫০০ গ্রামের নিচের ইলিশ পাওয়া যাচ্ছে ৩৫০-৫০০ টাকায়।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, এককেজি ওজনের ইলিশ এখন সব বাজারের পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাচ্ছে। তবে দেড় থেকে দুই কেজি ওজনের ইলিশ খুব কম পাওয়া যাচ্ছে। তবে মাঝে মধ্যে দেড়-দুই কেজি ওজনের ইলিশও বাজারে আসছে। অল্প পরিমাণে আসায় দেড়-দুই কেজি ওজনের ইলিশের দামটাও বেশ চড়া।

রামপুরা বাজারের মাছ ব্যবসায়ী সুদেব বলেন, ‘আজ (শুক্রবার) আমরা দুই কেজি ওজনের দুটি ইলিশ এনেছিলাম। দোকান খোলার পরপরই এক স্যার এসে দুটি ইলিশই কিনে নিয়েছেন। ৬ হাজার টাকা পিস হিসেবে দুটি ইলিশ বিক্রি করেছি ১২ হাজার টাকায়।’

তিনি আরও বলেন, ‘এখন ৯০০ গ্রাম থেকে এককেজি ওজনের ইলিশ বাজারে প্রচুর। তবে দেড়-দুই কেজি ইলিশ সব সময় পাওয়া যাচ্ছে না। ঈদের আগে আমরা দুটি পেয়েছিলাম। গত তিনদিনে আজ দুটি পেয়েছি। তবে এখন বাজারে ভালোই ইলিশ আসছে। সেপ্টেম্বরের শেষের দিকে এবং অক্টোবরের প্রথম দিকে বাজারে ইলিশের সরবরাহ সব থেকে বেশি থাকে। ওই সময় বাজারে বড় ইলিশ পাওয়া যাবে। দামও তুলনামূলক কম থাকবে।’

মালিবাগের মাছ বাজারে গিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা এককেজি ওজনের ইলিশ বিক্রি করছেন ২০০০-২৪০০ টাকায়। ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০-১০০০ টাকা পিস। আর ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০-৭০০ টাকায়।

ইলিশের দামের বিষয়ে ব্যবসায়ী ইদ্রিস বলেন, বাজারে এখন বড় ইলিশ পাওয়া যাচ্ছে। আমাদের হিসাবে ৮০০ গ্রাম থেকে এককেজি ইলিশর দাম এখন তুলনামূলক কম। কিছুদিন আগেও ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি করেছি ১৫০০-১৮০০ টাকায়। তবে সামনে ইলিশের দাম আরও কমবে। কারণ, সেপ্টেম্বর ইলিশের ভর মৌসুম। ওই সময় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়বে।

খিলগাঁও তালতলা বাজার থেকে ইলিশ কিনেছেন সোলাইমান হোসেন। তিনি বলেন, ঈদের দিন থেকেই মাংস খাচ্ছি। মাংস খেতে খেতে একঘেয়েমি চলে এসেছে। তাই বাজারে বড় ইলিশের সন্ধানে এসেছিলাম। অন্যদিনের তুলনায় শুক্রবার বড় মাছ বেশি পাওয়া যায়। বাজারে এসে দেখি ৯০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশ অনেক। মাছ দেখে খুশিই হয়েছিলাম। কিন্তু দাম কিছুটা বেশি।

তিনি আরও বলেন, ঈদের পর পর হওয়ায় আমার ধারণা ছিল ইলিশের দাম কম হবে। কারণ মাছের এখন চাহিদা কম থাকার কথা। কিন্তু বাজার কোনো ব্যবসায়ীই ৯০০ গ্রাম ওজনের ইলিশ দুই হাজার টাকার নিচে দিতে রাজি হচ্ছে না। বাধ্য হয়ে দুই হাজার টাকা দিয়েই একটি ইলিশ কিনলাম।

রামপুরা বাজার থেকে ইলিশ কেনা মনির হোসেন বলেন, আমার বাসার সবাই ইলিশ মাছ পছন্দ করে। দুই ছেলে ইলিশ ছাড়া অন্য মাছ খেতেই চায় না। তাই অনেকটা নিয়মিতই ইলিশ মাছ কিনতে হয়। এখন যে হারে বাজারে ইলিশ আসছে, তাতে দাম একটু বেশিই মনে হচ্ছে। আমরা ধারণা এখন যে ইলিশ দুই হাজার টাকায় বিক্রি হচ্ছে, এক মাস পরে তা এক হাজার টাকার মধ্যে পাওয়া যাবে।

(দ্য রিপোর্ট/আরজেড/আগস্ট ১৬, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর