thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

তৃতীয় পক্ষ নয়, কাশ্মীর নিয়ে আলোচনা করুক ভারত-পাকিস্তান :  ফ্রান্স

২০১৯ আগস্ট ২৩ ১০:৫১:০৩
তৃতীয় পক্ষ নয়, কাশ্মীর নিয়ে আলোচনা করুক ভারত-পাকিস্তান :  ফ্রান্স

দ্য রিপোর্ট ডেস্ক : জম্মু-কাশ্মীরের বিশেষ সুবিধা প্রত্যাহারের পরে ভারতের বিদেশ নীতি কার্যত কাশ্মীরকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে। এই পরিস্থিতিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল থেকে বিদেশমন্ত্রী জয়শঙ্কর, এমনকি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রধান উদ্দেশ্য, কাশ্মীর প্রশ্নে বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলিকে পাশে পাওয়া। আজ ফ্রান্সকে পাশে পেল ভারত। খবর আনন্দবাজারের

ত্রিদেশীয় সফরের (ফ্রান্স, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরশাহি) আজ ফ্রান্সে পৌঁছেছেন প্রধানমন্ত্রী। বৈঠক করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ-র সঙ্গে প্রায় ৯০ মিনিটের বেশি সময় ধরে বৈঠক করেন মোদী। পরে যৌথ বিবৃতি দেন মোদী এবং মাকরঁ। ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘‘প্রধানমন্ত্রী মোদী কাশ্মীর এবং কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আমাকে বিস্তারিত ভাবে জানিয়েছেন। আমি বলেছি, ভারত এবং পাকিস্তানকে আলোচনা করে সমাধান সূত্র বার করতে হবে। এখানে তৃতীয় পক্ষের কোনও জায়গা নেই।’’ তাঁর মতে, উপত্যকায় ওই অঞ্চলে উত্তেজনা তৈরিও করাও ঠিক হবে না। তাঁর কথায়, ‘‘কাশ্মীরে শান্তি বজায় রাখা জরুরি। আমরা চাই, শান্তি এবং আলোচনা। আমি কয়েকদিনে মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলব। তাঁকে জানাব, কাশ্মীর নিয়ে দু’পক্ষ আলোচনায় বসুক।’’

মোদী জানিয়েছেন, বৈঠক ফলপ্রসূ হয়েছে। তিনি জানান, আগামী মাসে ফ্রান্স প্রথম দফায় ৩৬টি রাফাল যুদ্ধবিমান ভারতের হতে তুলে দেবে।

বালাকোট অভিযানের পরে ভারতীয় বিমানের জন্য আকাশসীমা বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। সম্প্রতি সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ইসলামাবাদ। আজ পাক আকাশসীমা দিয়েই ফ্রান্সে যান প্রধানমন্ত্রী। ১৯৬৬ সালে জানুয়ারিতে এয়ার ইন্ডিয়ার বিমান আল্পস-এর মঁ ব্লা পর্বতমালায় আছড়ে পড়েছিল। প্রাণ হারিয়েছিলেন ওই বিমানের যাত্রী বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবা-সহ বহু ভারতীয়। তার ১৬ বছর আগে ওই এলাকাতেই এয়ার ইন্ডিয়ার আর একটি বিমান দুর্ঘটনার কবলে পড়েছিল। আগামিকাল ওই দুর্ঘটনাস্থলের কাছে একটি গ্রামে ভাবা এবং নিহত ভারতীয় যাত্রীদের উদ্দেশ্যে একটি স্মৃতিমিনারের উদ্বোধন করবেন মোদী।

চলতি মাসের ২৫-২৬ তারিখ তিনি জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ওই শীর্ষ সম্মেলনের ফাঁকে তাঁর একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠকের কথা রয়েছে। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, ওই বৈঠকগুলিকে কাজে লাগিয়ে কাশ্মীর নিয়ে ভারতের অবস্থান তুলে ধরবেন মোদী।

সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে রাশিয়া কিছুটা হলেও বেসুরে বেজেছে। সে দেশের স্থায়ী প্রতিনিধির বক্তব্য ছিল, কাশ্মীর সমস্যার সমাধান দ্বিপাক্ষিক ভাবে মেটাতে হবে, কিন্তু রাষ্ট্রপুঞ্জের সনদ এবং প্রস্তাবকেও সঙ্গে রাখা বাঞ্ছনীয়। রাশিয়ার ওই বক্তব্যে সাউথ ব্লক কিছুটা হলেও বিস্মিত।

(দ্য রিপোর্ট/একেএমএম/আগস্ট ২৩,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর