thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

মেডিকেল কলেজে প্রথমদিনেই ৩৫ হাজারের বেশি আবেদন

২০১৯ আগস্ট ২৮ ১৯:১৯:১৮
মেডিকেল কলেজে প্রথমদিনেই ৩৫ হাজারের বেশি আবেদন

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষে (২০১৯-২০২০) ভর্তির জন্য প্রথমদিনেই অনলাইনে ৩৫ হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে। মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব বুধবার (২৮ আগস্ট) বিকেলে জানান, আজ সকাল ৯টা পর্যন্ত বিভিন্ন মেডিকেল কলেজে ভর্তির জন্য অনলাইনে মোট ৩৫ হাজার ৭৭৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর আবেদনপত্র জমা পড়েছে। সর্বোচ্চ সংখ্যক ঢাকা মেডিকেল কলেজে ৯ হাজার ৯৯৯টি ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৮ হাজার আবেদন জমা পড়ে। এ দুটি সরকারি মেডিকেল কলেজের জন্য বেধে দেয়া নির্ধারিত আবেদনকারীর কোটা শেষ হলো বলে তিনি জানান।

আগ্রহী ভর্তিচ্ছুরা পরীক্ষা ফি বাবদ ১ হাজার টাকা প্রি-পেইড টলিটকের মাধ্যমে জমা দিয়ে অনলাইনে আবেদন করছেন। আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। তবে অধিকাংশ আবেদনকারী প্রথম ৩-৪ দিনের মধ্যেই আবেদন করে থাকেন বলে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের অধীনে আগামী ১০ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ সারাদেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা হবে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

১০০ নম্বরের নৈর্ব্যত্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

সূত্র জানায়, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। এর মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ আসন, ৮২টি মুক্তিযোদ্ধা ও ২০টি উপজাতি কোটা।

(দ্য রিপোর্ট/আরজেড/আগস্ট ২৮ ,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর