thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনলেন মুকেশ অম্বানী!

২০১৯ সেপ্টেম্বর ১৮ ১১:১৫:১২
সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনলেন মুকেশ অম্বানী!

দ্য রিপোর্ট ডেস্ক: মুকেশ অম্বানী, ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি। বিশ্বের বিলাসবহুল সব গাড়ি যে তার গ্যারাজে শোভা পাবে, তাতে অবাক হওয়ার কিছু নেই। কিছুদিন আগেই রোলস রয়েসের কালিনান গাড়িটি কিনেছিলেন তিনি।

তার সংগ্রহে থাকা গাড়ির তালিকায় এ বার যুক্ত হয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় ইলেকট্রিক গাড়ি টেসলার নাম। কিন্তু অম্বানীর কেনা গাড়িটি সেকেন্ড হ্যান্ড!

টেসলার এস-১০০ডি মডেলের এই গাড়িটি বাজারে এসেছিল ২০১২তেই। মাত্র ৪২ মিনিট চার্জ দিয়েই প্রায় ৩৯৬ কিলোমিটার যেতে পারে এই গাড়ি। আর শূন্য থেকে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতি তুলতে টেসলার এই মডেলের সময় লাগে মাত্র ৪.৩ সেকেন্ড। আমেরিকার বাজারে গাড়িটির দাম ৭৫ লক্ষ টাকা হলেও বিভিন্ন কর দেওয়ার পর ভারতে গাড়িটির দাম প্রায় দেড় কোটি টাকা।

দেড় কোটির এই ইলেকট্রিক গাড়িটির রেজিস্টেশন করা হয়েছে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের নামে। কিন্তু এর আগে এই রেজিস্ট্রেশন ছিল অন্য জনের। সেই অর্থে মুকেশ অম্বানীর কোম্পানি এই গাড়িটির দ্বিতীয় মালিক। কেন জানেন?

এটি আসলে বিদেশ থেকে আমদানি করা একটি গাড়ি। বিদেশ থেকে আমদানি করার সময় গাড়ির কাগজপত্র ও রেজিস্ট্রেশন সংক্রান্ত কাজকর্ম বেশ ঝামেলাপূর্ণ। তা এড়ানোর জন্য আমদানিকারী কোম্পানির নামে রেজিস্ট্রেশন করা হয়েছিল এই গাড়ির। তার পর হাত বদল করে এই টেসলা গাড়ির রেজিস্ট্রেশন করা হয় রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের নামে। আর হাত বদল হওয়া যেকোনো জিনিসকে আমরা চলতি ভাষায় আমরা সেকেন্ড হ্যান্ডই বলি। সেই অর্থে, দেশের সবথেকে ধনী ব্যক্তির কেনা টেসলা গাড়িটিও কিন্তু সেকেন্ড হ্যান্ড।

তথ্যসূত্র: আনন্দবাজার

(দ্য রিপোর্ট/আরজেড/সেপ্টেম্বর ১৮,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর