thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬,  ১৪ রবিউস সানি 1441

পাক অধিকৃত কাশ্মীর নিয়ন্ত্রণের ঘোষণা ভারতের

২০১৯ সেপ্টেম্বর ১৮ ১৩:১৪:২০
পাক অধিকৃত কাশ্মীর নিয়ন্ত্রণের ঘোষণা ভারতের

দ্য রিপোর্ট ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে দৈরথ বেড়েই চলেছে। এছাড়া জাতিসংঘেও এ নিয়ে দুই দেশ মুখোমুখি অবস্থান নিয়েছে। এমন অবস্থার মধ্যেই ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়সঙ্কর বলেছেন, পাকিস্তান অধিকৃত কাশ্মীরও ভারতের অংশ। আমরা আশা করি যে এক দিন তা আমাদের নিয়ন্ত্রণে আসবে।

পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে ভারতের এই অবস্থান নতুন নয়। এমনও নয় যে নরেন্দ্র মোদি সরকার ক্ষমতায় আসার পরে এ নিয়ে বাড়তি কোনো কূটনৈতিক পদক্ষেপ নেয়া হয়েছে। কিন্তু জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পরে পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে একাধিক বার কড়া বার্তা দিয়েছে ভারত। জয়শঙ্করের এই বার্তা পরিস্থিতিকে আরও কিছুটা উত্তপ্ত করে তুলল বলেই মনে করা হচ্ছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনের পার্শ্ববৈঠকে সার্কভুক্ত রাষ্ট্রগুলির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে উপস্থিত থাকবেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনিই গত দেড় মাস কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মঞ্চে ভারত-বিরোধী প্রচার চালানোর চেষ্টা করে চলেছেন।

আসন্ন বৈঠকটিতেও যে ভারত-পাক সংঘাতের পরিবেশ তৈরি হতে পারে তার আভাস দিয়ে আজ জয়শঙ্কর বলেছেন, সার্ক এর এই অধোগতি কার জন্য ঘটেছে সেটা সংশ্লিষ্ট সব দেশই জানে। সার্কের প্রয়োজন ছিল আঞ্চলিক সহযোগিতা, বাণিজ্য, এবং সংযোগ। সন্ত্রাসবাদ নয়।

(দ্য রিপোর্ট/আরজেড/সেপ্টেম্বর ১৮,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর