thereport24.com
ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬,  ১৭ রবিউল আউয়াল 1441

গার্ডিয়ান-এর তালিকায় একবিংশ শতাব্দীর সেরা ১০০ সিনেমা

২০১৯ সেপ্টেম্বর ১৮ ১৭:১৫:১১
গার্ডিয়ান-এর তালিকায় একবিংশ শতাব্দীর সেরা ১০০ সিনেমা

দ্য রিপোর্ট ডেস্ক: রিটিশ পত্রিকা গার্ডিয়ান প্রকাশ করল একবিংশ শতাব্দীর সেরা ১০০ সিনেমার তালিকা। এ তালিকায় স্থান করে নিয়েছে বিশ্বের বাঘা বাঘা নির্মাতার সৃষ্টি।

মার্টিন স্করসেসে, মাইকেল হানেকে থেকে শুরু করে কুয়েন্টিন ট্যারান্টিনো, আলফনসো কুয়ারন, আলেহান্দ্রো গনজালেস ইনারিতু, অ্যাং লির মতো নির্মাতারা এ তালিকায় জায়গা করে নিয়েছেন। সংখ্যায় কম থাকলেও ক্যাথরিন বিগেলো, এলিস রোরওয়াশের আর নাদিন লাবাকির মতো নারী নির্মাতার ছবিও এ তালিকার গুরুত্বপূর্ণ সংযোজন।

সেরা যে ছবিটি
একুশ শতকের সেরা ১০০ ছবির মধ্যে সবচেয়ে ওপরে আছে পল থমাস অ্যান্ডারসনের ২০০৭ সালের সিনেমা দেয়ার উইল বি ব্লাড। এ ছবির জন্য ডেনিয়েল ডে-লুই জিতেছিলেন সেরা অভিনেতা হিসেবে নিজের দ্বিতীয় অস্কার। তা ছাড়া চিত্রগ্রহণের জন্যও ছবিটি জিতেছিল অস্কার পুরস্কার। ৮০তম অস্কার আসরে আটটি বিভাগে মনোনয়ন পেয়েছিল দেয়ার উইল বি ব্লাড ছবিটি।

উপমহাদেশ থেকে মাত্র একটি
জাপানি অ্যানিমেশন স্পিরিটেড অ্যাওয়ে, দক্ষিণ কোরিয়ার দ্য হ্যান্ডমেইডেন-এর মতো সিনেমাগুলো বেশ প্রভাব ও প্রতাপের সঙ্গেই জায়গা করে নিয়েছে গার্ডিয়ান-এর এই শতকের সেরা ১০০ ছবির তালিকায়। ওংকার ওয়াই, হিরোকাজু কোরে-এদার মতো নির্মাতারাও পশ্চিমা নির্মাতাদের সঙ্গে জায়গা করে নিয়েছেন। তবে ভারতীয় উপমহাদেশের ছবি এই তালিকায় আছে মাত্র একটি। ভারতীয় পরিচালক অনুরাগ কাশ্যপের গ্যাংস অব ওয়াসিপুর তালিকায় থাকা একমাত্র উপমহাদেশীয় ছবি। তালিকায় ছবিটি আছে ৫৯ নম্বরে। ছবিটিকে একুশ শতকের সেরা ১০০ সিনেমার তালিকায় দেখে অবাক হয়েছেন খোদ এর পরিচালক অনুরাগও। বিস্ময় প্রকাশ করে ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, ‘এই তালিকায় আমার একটি ছবিও আছে, যা চলচ্চিত্র নির্মাতা হিসেবে আমার সব প্রত্যাশার সীমানা ছাড়িয়ে গেছে। প্রত্যাশাকে এখন পৌঁছে দিয়েছে অনন্য এক উচ্চতায়।’

(দ্য রিপোর্ট/আরজেড/সেপ্টেম্বর ১৮,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর