thereport24.com
ঢাকা, বুধবার, ৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭,  ১৭ জিলকদ  ১৪৪১

বলিভিয়ায় মোরালেসের সমর্থকদের উপর পুলিশের গুলি, নিহত ৫

২০১৯ নভেম্বর ১৬ ১৪:০৮:৩৪
বলিভিয়ায় মোরালেসের সমর্থকদের উপর পুলিশের গুলি, নিহত ৫

দ্য রিপোর্ট ডেস্ক: দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ায় চলতি বছরের অক্টোবরে অনুষ্ঠিত নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগে আন্দোলনে নামে দেশটির মানুষ। যার জেরে গত ১০ নভেম্বর পদত্যাগের ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট বামপন্থি নেতা ইভো মোরালেস।

তবে দেশটির প্রথম আদিবাসী এ নেতা ক্ষমতা ছাড়লেও বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন তার সমর্থকরা। শুক্রবার (১৫ নভেম্বর) সেই বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে অন্তত পাঁচ বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন। এছাড়া আহতও হয়েছেন অনেকে।

হাসপাতালের মহাপরিচালক গুয়াদালবার্টো বলেন, অধিকাংশ নিহতের ঘটনা ঘটেছে সাকাবায়। এছাড়াও বেশ কয়েকজন পুলিশের গুলিতে আহত হয়েছেন বলে খবরে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, বিক্ষোভকারীদের প্রতি এলোপাতাড়ি গুলি ছুড়েছে পুলিশ। তারা মেক্সিকোয় নির্বাসিত মোরালেসের ফিরে আসার দাবি জানাচ্ছিলেন। নিজের ত্রিশ বছরের পেশাগত জীবনে এমন ভয়ংকর সহিংসতা আর কখনো দেখেননি বলে দাবি করেন লারা। তিনি বলেন, এটা খুবই দুর্ভাগ্য।

শুক্রবার সকালে সাকাবায় কয়েক হাজার আদিবাসী বিক্ষোভকারী জড়ো হন। কিন্তু কোচাবামবা শহরের সামরিক তল্লাশিচৌকি তারা অতিক্রম করতে চাইলে সংঘর্ষ লেগে যায়। গত কয়েক সপ্তাহজুড়ে এই জায়গায় মোরালেসপন্থী ও তাদের বিরোধীদের মধ্যে সংঘাত লেগে ছিল।

ইমাটেরিও কোলক স্যানচিজ নামের ২৩ বছর বয়সী এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বলেন, তিনি বেশ কয়েকজন বিক্ষোভকারীর মরদেহ দেখেছেন। পুলিশের গুলিতে তারা নিহত হয়েছেন।

বলিভিয়ার অন্তবর্তীকালীন সরকারকে একনায়ক আখ্যা দিয়ে মেক্সিকোতে আশ্রয়ে থাকা মোরালেস টুইটারে এক পোস্টে বলেন, বিক্ষোভকারীদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালানো হয়েছে।

পুলিশ-সামরিক বাহিনীর যৌথ অভিযানে পাঁচ ব্যক্তির নিহতের ঘটনায় অনুতাপের কথা জানিয়েছে বলিভিয়ার ন্যায়পালের কার্যালয়।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ১৬,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর