thereport24.com
ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬,  ৮ রবিউস সানি 1441

কৃষক থেকে অ্যাপে ধান কিনবে সরকার

২০১৯ নভেম্বর ২১ ১০:৪৯:০৫
কৃষক থেকে অ্যাপে ধান কিনবে সরকার

দ্য রিপোর্ট প্রতিবেদক: ধান ফলিয়ে কৃষকের মাথায় হাত; কারণ ন্যায্য মূল্য পায় না তারা। তবে এবার কৃষকদের যাতে এমন পরিস্থিতিতে পড়তে না হয় সেজন্য ‘কৃষকের অ্যাপ’ এর মাধ্যমে সরাসরি কৃষকদের নিকট থেকে ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

চলতি আমন মৌসুমে পরীক্ষামূলকভাবে প্রথম দফায় অ্যাপ ব্যবহার করে দেশের আট বিভাগের ১৬ উপজেলায় ধান সংগ্রহ করবে সরকার। এই পদ্ধতি সফল হলে পরবর্তীতে বোরোতে অ্যাপের মাধ্যমে কৃষকদের নিকট থেকে ধান কেনা হবে। আর এ সব তথ্য জানিয়েছে খাদ্য মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা।

খাদ্য অধিদফতরের কর্মকর্তারা জানান, কৃষকরা জাতীয় পরিচয়পত্র নম্বর ও মোবাইল নম্বর দিয়ে ‘কৃষকের অ্যাপ’ নিবন্ধন করতে পারবে। এরপর ধানের নাম, জমির পরিমাণ, কী পরিমাণ ধান বিক্রি করতে চান এ সব তথ্য অ্যাপে দিয়ে ঘরে বসেই আবেদন করতে পারবে। নিবন্ধন, বিক্রয়ের আবেদন, বরাদ্দের আদেশ ও মূল্য পরিশোধের সনদ সম্পর্কিত তথ্য ঘরে বসেই এসএমএসের মাধ্যমে পাবেন কৃষক। বিক্রয়ের জন্য কোন তারিখে, কোন গুদামে যেতে হবে- সেটাও এসএমএসের মাধ্যমে জানানো হবে।

ধান সংগ্রহের লক্ষ্যমাত্র অনুসারে আবেদন বেশি পড়লে লটারির মাধ্যমে বাছাই করে কৃষক নির্বাচন করা হবে।

গত ৩১ অক্টোবর খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী, চলতি মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে প্রতি কেজি ২৬ টাকা দরে ছয় লাখ টন আমন ধান কিনবে সরকার। এছাড়া ৩৬ টাকা দরে সাড়ে তিন লাখ টন চাল এবং ৩৫ টাকা কেজি দরে ৫০ হাজার টন আতপ চাল কেনা হবে।

২০ নভেম্বর থেকে ধান ও ১ ডিসেম্বর থেকে চাল সংগ্রহ শুরু হয়ে চলবে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

আমনে ‘কৃষকের অ্যাপ’র মাধ্যমে ধান বিক্রির জন্য আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত নিবন্ধন করতে পারবেন কৃষকরা। ধান বিক্রির আবেদনের শেষ তারিখ ১৫ ডিসেম্বর।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ২১,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর