thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬,  ১৩ রবিউস সানি 1441

পেঁয়াজ ব্যবসায় ভিআইপিরা

২০১৯ নভেম্বর ২২ ১৭:২১:৪৫
পেঁয়াজ ব্যবসায় ভিআইপিরা

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশে পেঁয়াজের দামে সর্বকালের সকল রেকর্ড ভাঙার পর এখন ভিআইপি ব্যবসায়ীরা পেঁয়াজ ব্যবসায় নেমেছেন। তবে লাভ করার জন্য নয়, সরকারের নির্দেশে পেঁয়াজের বাজার স্থিতিশীল করতে বড় বড় ব্যবসায়ী গ্রুপ পেঁয়াজের ব্যবসায় নেমেছে।

জানা গেছে যে, সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে এই পেঁয়াজ আমদানি করছে ভিআইপি ব্যবসায়ীরা। দেশের অন্যতম বৃহত্তম ব্যবসায়ী গ্রুপ এস আলম ইতিমধ্যেই পেঁয়াজ আমদানি শুরু করেছে। তারা মিশর থেকে পেঁয়াজ আমদানি করছে। তাদের দুটি লট ইতিমধ্যে পৌঁছে গেছে।

আরেক ভিআইপি সিটি গ্রুপ তুরস্ক, মিশর থেকে পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে বলেও তাদের পক্ষ থেকে বলা হয়েছে। এই পেঁয়াজগুলো খুব শীঘ্রই দেশে চলে আসবে।

দেশের আরেকটি বড় শিল্প গ্রুপ মেঘনাও পেঁয়াজ আমদানি করেছে এবং ইতিমধ্যে তাদের দুটি লটের পেঁয়াজ দেশে এসে পৌঁছেছে। তারা তুরস্ক এবং মিশর থেকে পেঁয়াজ আমদানি করছে বলে জানা গেছে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে, বড় বড় ব্যবসায়ী গ্রুপগুলোকে পেঁয়াজ আমদানিতে আগ্রহী করা হয়েছে এ কারণে যে, পেঁয়াজ ব্যবসায় ছোট ছোট কিছু ব্যবসায়ী জড়িত। তাদের সিন্ডিকেটের কারণেই পেঁয়াজের এই কৃত্রিম সংকট তৈরী করা হয়েছিল। পেঁয়াজের দাম আকাশচুম্বী হয়েছিল। এরফলে সরকার বাজারের ওপর নিয়ন্ত্রণ সম্পূর্ণভাবে হারিয়ে ফেলেছিল।

আজ পেঁয়াজের এমন পরিস্থিতি মোকাবিলার জন্য সরকারের পাশাপাশি এই বৃহৎ শিল্প গ্রুপগুলোকে দায়িত্ব দেওয়া হয়েছিল। এই বৃহৎ শিল্পগ্রুপগুলো সরকারের আহ্বানে সাড়া দিয়ে পেঁয়াজ আমদানী করেছে। ধারণা করা হচ্ছে আগামী সপ্তাহ নাগাদ পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে। সরকারের পক্ষ থেকে এই বৃহৎ শিল্পগ্রুপগুলোকে ধন্যবাদ জানানো হয়েছে। পেয়াজের সংকটকালীণ মুহূর্তে তাদের ভূমিকা সংকট উত্তরণে বড় ভূমিকা রেখেছে বলেও সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ২২,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর