thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ জানুয়ারি ২০২০, ৪ মাঘ ১৪২৬,  ২০ জমাদিউল আউয়াল 1441

শুভ জন্মদিন বার্সেলোনা

২০১৯ নভেম্বর ২৯ ১৫:১০:৩৩
শুভ জন্মদিন বার্সেলোনা

দ্য রিপোর্ট ডেস্ক: ১২০-এ পা দিল বিশ্বের অন্যতম সেরা ফুটবল ক্লাব বার্সেলোনা। বিশ্বের দ্বিতীয় ধনী ফুটবল ক্লাব এবং চতুর্থ ধনী ক্রীড়া ক্লাব বার্সেলোনা। বর্তমানে পাঁচ বারের ব্যালন জয়ী লিওনেল মেসির অধিনায়কত্বে ক্লাবটির জৌলস কমেনি আগের থেকে বিন্দুমাত্র। ‘মোর দ্যান অ্যা ক্লাব’ স্লোগানে এই মৌসুমেও লা লিগা- চ্যাম্পিয়নস লিগ প্রতিযোগিতায় অন্যতম ফেভারিট এই ক্লাবটি।

১৮৯৯ সালের ২৯ নভেম্বর স্পেনের কাতালোনিয়ায় হুয়ান গাম্পারের হাত ধরে জন্ম নিয়েছিল বার্সালোনা। বার্সা কেবল একটি ক্লাবই নয়, দিনে দিনে এটি হয়ে ওঠেছে স্বাধীনতাকামী মানুষের স্বপ্ন। এমনকি বার্সা হয়ে ওঠেছে কাতালান অধিবাসীদের সংস্কৃতির প্রতীক যা ‘কাতালানিজম’ নামে পরিচিতি পেয়েছে বিশ্বে।

গত ১১৯ বছরে বার্সেলোনা সব ধরণের পুরস্কারই ঘরে তুলেছে। ঘরোয়াভাবে রেকর্ড ৭৪টি শিরোপার মালিক তারা। তার মধ্যে আছে ২৬টি লা লিগা, ৩০টি কোপা দেল রে, ১৩টি সুপারকোপা দে এস্পানা, ৩টি কোপা এভা দুয়ার্তে ও ২টি কোপা দে লা লিগা।

এছাড়া ইউরোপীয়ান ফুটবল জগতে ২০টি শিরোপাও জিতেছে তারা। পাঁচবার চ্যাম্পিয়নস লিগের পাশাপাশি ৪বার কাপ উইনার্স কাপ আছে তাদের ঝুড়িতে। এছাড়া আছে যুগ্মভাবে রেকর্ড ৫টি উয়েফা সুপার কাপ, ৩টি ইন্টার-সিটিস ফেয়ার্স কাপ এবং ৩টি ফিফা ক্লাব বিশ্বকাপ।

কেবল শিরোপা অর্জনের দিকে নয়, বার্সেলোনা ফুটবল ইতিহাসে অবিস্মরণীয় নাম হয়ে থাকবে কিংবদন্তি জন্ম দেওয়ার জন্য। ইয়োহান ক্রুইফ, হিস্ট্রো স্টইচকভ, কার্লোস পুয়োল, জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, রোনালদিনহো, লিওনেল মেসিদের মতো তারকাদের আঁতুড়ঘর বলা যায় বার্সেলোনাকে।

তবে আধুনিক এই বার্সার কারিগর হলেন ডাচ কিংবদন্তী জোহান ক্রুইফ। যার হাতের ছোয়ায় বদলে গেছে বার্সার ফুটবলীয় চিন্তা ধারা। এরপর যার হাত ধরে বার্সা সাফল্যের সর্বচ্চো শিখরে পৌছায় তিনি হলেন সাবেক স্প্যানিশ ফুটবলার পেপ গার্দিওলা। তার হাত ধরেই ইতিহাসের একমাত্র দল হিসেবে হেক্সা জেতে বার্সা। অপ্রতিরোধ্য বার্সার জন্ম তার হাত ধরেই।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ২৯,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর