thereport24.com
ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭,  ১৩ জিলকদ  ১৪৪১

দুর্নীতির ১৯ কোটি পাউন্ড হস্তান্তর করবেন পাকিস্তানি ধনকুবের

২০১৯ ডিসেম্বর ০৪ ১০:২২:২০
দুর্নীতির ১৯ কোটি পাউন্ড হস্তান্তর করবেন পাকিস্তানি ধনকুবের

দ্য রিপোর্ট ডেস্ক: ব্রিটেনে একটি তদন্ত নিষ্পত্তিতে ১৯ কোটি পাউন্ড হস্তান্তরে রাজি হয়েছেন পাকিস্তানি রিয়েল এস্টেট ধনকুবের মালিক রিয়াজ হোসেন।

এসব অর্থ অপরাধী তৎপরতা থেকে অর্জিত হয়েছে কিনা; তা নিয়ে মাসব্যাপী একটি তদন্তের ইতি টানতে তিনি এই অর্থ দিতে সম্মতি দিয়েছেন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ও পাকিস্তানি ডনের খবরে এমন তথ্য জানা গেছে।

পাকিস্তানের অন্যতম ধনী ও প্রভাবশালী ব্যক্তিত্ব মালিক রিয়াজের প্রতিষ্ঠানে দেশটির ব্যক্তিগত মালিকানাখাতের সবচেয়ে বেশি কর্মী কাজ করেন। বিত্তশালী ও অভিজাত আবাসিক এলাকার মালিকানার জন্য তার খ্যাতি রয়েছে।

ইতিমধ্যে তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু হয়েছে। কিন্তু বিভিন্ন দাতব্য কর্মকাণ্ডের জন্য তার ব্যাপক জনসমর্থন রয়েছে।

ব্রিটেনের জাতীয় অপরাধ সংস্থা (এনসিএ) বলছে, তারা এমন একটি আপসরফায় সম্মত হয়েছে, যাতে ১ হাইড পার্ক প্যালেস নামের একটি সম্পত্তি হস্তান্তর করবেন মালিক রিয়াজ। এ সম্পত্তির মালিক পাঁচ কোটি পাউন্ড হবে। এছাড়া ব্রিটেনে তার বেশ কয়েকটি ব্যাংক একাউন্টও জব্দ করা হবে।

আগেও অবৈধভাবে অর্থ অর্জনের দায়ে ১৪ কোটি পাউন্ডের ৯টি ব্যাংক হিসাব জব্দ নিশ্চিত করতে সমর্থ হয়েছে এনসিএ।

তবে এসব সম্পত্তি পাকিস্তান সরকারের কাছে পাঠিয়ে দেয়া হবে এবং এই নিষ্পত্তি সম্পূর্ণ দেওয়ানি ব্যাপার, এখানে অপরাধী সাব্যস্ত হওয়ার কোনো বিষয়আশয় নেই বলে সংস্থাটি দাবি করেছে।

এতে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের দুর্নীতিবিরোধী অভিযান আরও জোরদার হবে বলে মনে করা হচ্ছে। বিরোধী দলীয় রাজনীতিবিদরা বিপুল সম্পদ দেশের বাইরে পাচার করেছে বলে যে অভিযোগ তার সরকার করে আসছে, তার ফিরিয়ে আনতে তিনি এখন পর্যন্ত সফল হননি।

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ০৪,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর