thereport24.com
ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭,  ২২ জিলহজ ১৪৪১

এসএ গেমসের ইতিহাসের প্রথম ক্রিকেট স্বর্ণপদক বাংলাদেশের

২০১৯ ডিসেম্বর ০৮ ১৬:০৬:৪৪
এসএ গেমসের ইতিহাসের প্রথম ক্রিকেট স্বর্ণপদক বাংলাদেশের

দ্য রিপোর্ট ডেস্ক: দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে মেয়েদের ক্রিকেটে ফাইনালে শ্রীলঙ্কাকে ২ রানে হারিয়ে এই ইভেন্টে স্বর্ণ জিতলো বাংলাদেশের সালমা-জাহানারারা। এসএ গেমসের ইতিহাসে এবারই প্রথমবারের মতো যুক্ত হয়েছে নারী ক্রিকেট। আর প্রথমবারের স্বর্ণপদক নিজের করে নিল টাইগ্রেসরা।

এদিন নেপালের পোখরায় রঙ্গশালা স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ৯১ রান তোলে টাইগ্রেসরা। জবাবে ৯ উইকেট হারিয়ে ৮৯ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস।

ব্যাটিংয়ে বাংলাদেশ হুড়মুড়িয়ে ভেঙে পড়লেও বোলাররা আশা ছাড়েননি। প্রথম থেকেই শ্রীলঙ্কাকে চেপে ধরে তারা। ৪ রানে প্রথম আঘাত হানার পর ৩০ রানেই তুলে নেয় লঙ্কানদের ৪ উইকেট।

নিয়মিত বিরতিতে উইকেট গেলেও বলের সঙ্গে তাল রেখে রান তুলতে থাকে শ্রীলঙ্কা। বাংলাদেশকে বেগ দেন লঙ্কান অধিনায়ক হর্ষিতা মাধবী ও লিহিনি অপ্সরা। অধিনায়ক সর্বোচ্চ ৩২ ও অপ্সরা করেন ২৫ রান।

শেষ ওভারে শ্রীলঙ্কার দরকার ছিল ৭ রান। হাতে ৩ উইকেট। তবে জাহানারা আলমের আঁটসাঁট বোলিংয়ের সামনে সেই লক্ষ্য ছুঁতে ব্যর্থ হয় শ্রীলঙ্কা। চার রান নিলেও ওই ওভারে ২টি উইকেট হারায় তারা। শেষ বলে দরকার ছিল ৩ রান। কিন্তু রান নিতে গিয়ে রানআউট হয়ে যান মোধিতা রানাতুঙ্গা। বাংলাদেশ জয় পায় ২ রানে।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা মোটেই মনের মতো হয়নি বাংলাদেশের। চতুর্থ ওভারে দলের রান যখন ১৬, মুরশিদা খাতুন আউট হয়ে যান। ২০ রানের জুটিতে সামনে চলার ইঙ্গিত দেন আয়শা রহমান ও সানজিদা ইসলাম।

দলীয় ৩৬ রানের মাথায় যেন মড়ক লাগে। স্কোরবোর্ডে কোনরকম হেরফের না হলেও তখন ৪টি উইকেট হারায় বাংলাদেশ। যার মধ্যে ষষ্ঠ ওভারের শেষ বল থেকে সপ্তম ওভারের শেষ বল পর্যন্ত আউট হন তিন ব্যাটার। ঝড়ে আম ঝরার মতো অবস্থায় শুধু স্থির ছিলেন নিগার সুলতানা। অপরাজিত ২৯ রান করে তিনিই শেষ পর্যন্ত দলকে একশ’র কাছাকাছি নিয়ে যান।

নিগার ছাড়া ডাবল ফিগারে যেতে পারেন কেবল মুরশিদা (১৪), সানজিদা (১৫) ও ফাহিমা খাতুন (১৫)। দুজন ফেরেন হিসাবের খাতা খোলার আগেই। অন্য দুজনের ব্যক্তিগত স্কোর সমান ২ রান করে।

শ্রীলঙ্কার হয়ে উমেশা থিমাশিনী ৮ রান খরচ করে নেন ৪ উইকেটে। লঙ্কান বাকি চার বোলারের প্রত্যেকে একটি করে উইকেট নেন।

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ০৮,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর