thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭,  ১৬ জিলকদ  ১৪৪১

একক সংখ্যাগরিষ্ঠতার পথে বরিস জনসনের দল

২০১৯ ডিসেম্বর ১৩ ১০:০৯:০৯
একক সংখ্যাগরিষ্ঠতার পথে বরিস জনসনের দল

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাজ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি। এর ফলে দেশটির জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়াটা সহজ হবে।

বিবিসি জানায়, বৃহস্পতিবারের নির্বাচনে ৬৫৫টি আসনের মধ্যে এখন পর্যন্ত ২২৭টি আসনের ফলাফল প্রকাশ পেয়েছে। এতে বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি পেয়েছে ১০৭ টি আসন এবং জেরেমি করবিনের নেতৃত্বে লেবার পার্টি পেয়েছে ৮৯ টি আসন। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ১৭ টি আসন। ব্রিটিশ পার্লামেন্টে কোনো দলের সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ৩২৬ আসন।

বিবিসির বুথ ফেরত জরিপ বলছে, ক্ষমতাসীন কনজারভেটিভ বা টোরি পার্টিই সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে এগিয়ে আছে। এ জরিপ অনুযায়ী সব আসনের ভোট গণনা শেষ হলে টোরিরা ৩৬৮ টি আসনে জয়ী হবার সম্ভাবনা রয়েছে। এই জরিপ সত্যি হলে দলটি ২০১৭ সালের নির্বাচনে প্রাপ্ত আসনের চেয়ে ৫০টি বেশি পাবে।

অন্যদিকে লেবার পার্টি ১৯১টি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ১৩ ও এসএনপি ৫৫টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা আছে।

ব্রিটেনের স্থানীয় সময় মধ্যরাতের আগেই নির্বাচনের ফলগুলো এসে পৌঁছাবে কিন্তু চূড়ান্ত ফল শুক্রবার দুপুরের মধ্যে জানা যাবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত পাঁচ বছরের মধ্যে বৃহস্পতিবার যুক্তরাজ্যে তৃতীয় দফা সাধারণ নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয়। ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের প্রশ্নে প্রায় তিন বছর ধরে পার্লামেন্টে যে অচলাবস্থা তৈরি হয়েছে তা থেকে উত্তরণের জন্যই গত দু'বছরের মধ্যে দেশটিতে এ নিয়ে তৃতীয় দফা ভোট সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা (বাংলাদেশ সময় দুপুর ১টা) থেকে শুরু হয় ভোটগ্রহণ। নির্ধারিত সময়েই খুলে দেয়া হয় ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও নর্থ আয়ারল্যান্ডের ৬৫০টি ভোটকেন্দ্র খুলে দেয়া হবে। একটানা ভোট চলেছে রাত ১০টা পর্যন্ত। নির্বাচনে মোট বৈধ ভোটার হচ্ছেন সাড়ে ৪ কোটি। আর তাদের ভোটেই নির্বাচিত হবেন হাউস অব কমন্সের সাড়ে ৬শ এমপি।

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ১৩,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর