thereport24.com
ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬,  ২৫ জমাদিউল আউয়াল 1441

আফ্রিকায় বন্দুকধারীদের হামলায় নিহত ২২

২০১৯ ডিসেম্বর ১৬ ১০:৩৮:৪২
আফ্রিকায় বন্দুকধারীদের হামলায় নিহত ২২

দ্য রিপোর্ট ডেস্ক: আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআরসি) পূর্বাঞ্চলীয় এলাকায় সশস্ত্র বিদ্রোহীদের হামলায় নারীসহ কমপক্ষে ২২ জন নিহত হয়েছে। নিহতদের অধিকাংশই কৃষক। চলতি মাসে ওই অঞ্চলে এর আগেও একাধিক হামলায় নিহত হয়েছে আরো ৩২ জন।

রোববার হামলা সম্পর্কে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এফপিকে ওই অঞ্চলের প্রশাসক ডোনাট কিবওয়ানা জানান, শনিবার রাতে সেখানকার রাজধানী বেনিতে স্থানীয় কৃষকদের ওপর হামলা চালায় বিদ্রোহী সংগঠন অ্যালিয়েন্স ডেমোক্রেটিক ফোর্সেসের (এডিএফ) সদস্যরা। হামলায় নিহতদের ১৪ জনই নারী।

এ ঘটনার মাত্র একদিন আগেই বেনি শহরে হামলা চালিয়ে ছয় বেসামরিককে হত্যা করেছিলো বিদ্রোহীরা। এছাড়া চলতি মাসের গোড়াতেই মানতুম্বি গ্রাম এবং কামানগো শহরের কাছে পৃথক দুটি হামলায় নিহত হয়েছে কমপক্ষে আরো ২৬ জন।

এদিকে স্থানীয় মানবাধিকার গোষ্ঠী CEPADHO বলছে, বিদ্রোহীদের হামলায় গত অক্টোবর থেকে এ পর্যন্ত ১৫০ জনের বেশি মানুষ নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

গত অক্টোবর থেকে সশস্ত্র গোষ্ঠী এডিএফ’র বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে কঙ্গোর নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এরপর থেকেই ওই অঞ্চলে হামলা বাড়িয়ে দিয়েছে বিদ্রোহীরা।

কঙ্গোর পূর্বাঞ্চলীয় এলাকাগুলোতে কমপক্ষে ১৬০টি বিদ্রোহী গ্রুপ সক্রিয় রয়েছে, যাদের সশস্ত্র যোদ্ধার পরিমাণ ২০ হাজারের বেশি। দেশটির প্রাকৃতিক সম্পদের ওপর নিয়ন্ত্রণ নিতে তারা নিজেদের মধ্যেই লড়াই চালিয়ে থাকে। এদের অন্যতম এএফডি। এই বিদ্রোহী দলের উৎপত্তি প্রতিবেশী দেশ উগান্ডায় হলেও তারা কঙ্গোতে সক্রিয় রয়েছে এবং প্রায়ই বেনি শহরে হামলা চালিয়ে থাকে। তাদের বিভিন্ন হামলায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সদস্যসহ হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে।

গত ২০ বছর ধরে কঙ্গোতে স্থিতিশীলতা প্রতিষ্ঠার চেষ্টা করছে জাতিসংঘ। আর এ লক্ষ্যেই সেখানে ১৫ হাজার শক্তিশালী শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করেছে সংস্থাটি। তবে বেনি এবং অন্যান্য শহরের বাসিন্দাদের অভিযোগ, সেখানে শান্তি প্রতিষ্ঠায় পর্যাপ্ত ব্যবস্থা নেয়নি কঙ্গে সরকার ও জাতিসংঘ। আর এ নিয়ে সাম্প্রতিক সপ্তাহগুলোতে ব্যাপক বিক্ষোভ করেছে স্থানীয় বাসিন্দারা।

এদিকে দেশের নিরাপত্তা পরিস্থিতির উন্নতি না হওয়ায় ইবোলা মহামারী রোধেও যথেষ্ট ব্যবস্থা নিতে পারছে না কঙ্গো সরকার।
সূত্র: আল জাজিরা

(দ্য রিপোর্ট/আরজেড/ডিসেম্বর ১৬,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর