thereport24.com
ঢাকা, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭,  ৮ সফর 1442

ধর্ষণের প্রতিবাদে আন্দোলনের মাঠে শিক্ষার্থীরা, ক্রিকেট মাঠে উপাচার্য

২০২০ জানুয়ারি ০৮ ১০:০৩:২২
ধর্ষণের প্রতিবাদে আন্দোলনের মাঠে শিক্ষার্থীরা, ক্রিকেট মাঠে উপাচার্য

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদ ও বিচারের দাবিতে উত্তপ্ত রয়েছে ক্যাম্পাস। দিনভর বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে আন্দোলনের মাঠে রয়েছেন শিক্ষার্থীরা। এরই মধ্যে ‘বঙ্গবন্ধু টিচার্স ক্রিকেট লিগ’ এর উদ্বোধন করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অনুষ্ঠানের আনন্দঘন মুহূর্তের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর শিক্ষার্থীদের সমালোচনার মুখে পড়েছেন উপাচার্য। ছবিটিতে উপাচার্যকে ক্রিকেট খেলার ব্যাট হাতে বল মোকাবিলা করতে দেখা যাচ্ছে। তার পেছনে দাঁড়িয়ে আছেন কয়েকজন।

বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী তার ফেসবুক পেজে ছবিটি শেয়ার দিয়ে লিখেছেন, ‘ভুক্তভোগী ওই ছাত্রীর জন্য খেলাটা পিছিয়ে দিতে পরতেন উপাচার্য। জাতি বিনির্মাণের কারিগরের এ কাণ্ড দেখে বেশ হাসি পাচ্ছে। শিক্ষাগুরুর এমন আচরণ থেকে শিক্ষার্থীরা কী শিখবেন?’

জানা যায়, মঙ্গলবার (৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রধান অতিথি হিসেবে ক্রিকেট লিগের উদ্বোধন করেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। এ সময় উপাচার্যের সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. লুৎফর রহমান, বিশ্ববিদ্যালয় ক্রিকেট কমিটির চেয়ারম্যান মো. হাসিবুর রশীদ, শারীরিক শিক্ষা কেন্দ্রের উপদেষ্টা অসীম সরকার প্রমুখ।

এ বিষয়ে উপাচার্যের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। সেটিকে আমি স্বাগত জানাই। আমরা এখন বেশ শোকের মধ্যে রয়েছি। কিন্তু এই শোককে শক্তিতে রূপান্তর করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক কাজ করতে হবে; কাজগুলো যে আনন্দ চিত্তে করছি, সেটিও নয়। একইসঙ্গে ন্যায় বিচারের দাবিও জানাতে হবে। আমরা ধর্ষণের শিকার মেয়ের অভিভাবকের দায়িত্ব গ্রহণ করেছি। তার বিষয়ে আমরাই সবচেয়ে সোচ্চার থাকবো।’

উল্লেখ্য, রবিবার (৫ জানুয়ারি) বিকাল ৪টা ৪০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ক্ষণিকা বাসে করে ওই ছাত্রী বান্ধবীর বাসায় যাচ্ছিলেন। সন্ধ্যা পৌনে ৭টার দিকে কুর্মিটোলা বাসস্টপেজে নামার পর তাকে অজ্ঞাত এক ব্যক্তি অনুসরণ করতে থাকে। একপর্যায়ে তাকে ফুটপাতের ঝোপে নিয়ে ধর্ষণ করে। রাত ১০টার দিকে জ্ঞান ফিরলে ওই শিক্ষার্থী রিকশায় করে বান্ধবীর বাসায় যান। সেখান থেকে বান্ধবীসহ অন্য সহপাঠীরা তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান।

ঘটনার পর থেকে অপরাধীকে শনাক্ত, গ্রেফতার ও শাস্তির দাবিতে আন্দোলন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
এদিকে, সোমবার (৬ জানুয়ারি) সকালে অজ্ঞাত ব্যক্তিকে আসামি করে ওই ছাত্রীর বাবা ক্যান্টনমেন্ট থানায় মামলা দায়ের করেন। মামলাটি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তদন্ত করছে।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ০৮,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

ক্যাম্পাস এর সর্বশেষ খবর

ক্যাম্পাস - এর সব খবর