thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬,  0 রজব 1441

রহস্যময় চীনা ভাইরাস: চট্টগ্রাম বিমানবন্দরে রেড অ্যালার্ট

২০২০ জানুয়ারি ২১ ১০:৩৫:১৭
রহস্যময় চীনা ভাইরাস: চট্টগ্রাম বিমানবন্দরে রেড অ্যালার্ট

দ্য রিপোর্ট প্রতিবেদক: চীনের রহস্যময় ‘করোনা’ ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। বিদেশ থেকে আসা যাত্রীদের স্ক্রিনিং করতে প্রস্তুত রাখা হয়েছে মেডিকেল টিম। বিদেশ থেকে আসা সব যাত্রীকেই স্ক্রিনিং করা হচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরের ম্যানেজার উইং কমান্ডার সরওয়ার ই জামান।

কর্তৃপক্ষ বলছে, ভাইরাস নিঃশব্দেই খুব দ্রুত ছড়িয়ে পড়ে। এজন্য সতর্কতামূলক বিভিন্ন ব্যবস্থা নেওয়া হচ্ছে। স্বাস্থ্য কর্মকর্তারা জানাচ্ছেন, করোনা ভাইরাস নিয়ে বিচলিত হওয়ার কোন কারণ নেই। সতর্ক থাকলেই এই ভাইরাস প্রতিরোধ সম্ভব। এ জন্য আমাদের মানুষকে সচেতন করা প্রয়োজন।

চট্টগ্রামের সাবেক সিভিল সার্জন ও স্বাচিপ নেতা ডা. শেখ শফিউল আজম বলেন, বাংলাদেশে এখনো ‘করোনা ভাইরাসে’ কারো আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। বিমানবন্দরে স্থাপিত হেলথ ডেস্কে কর্মীদের পাঠানো হচ্ছে। যেসব ফ্লাইট চীন থেকে আসছে সেসব ফ্লাইটের যাত্রীদের স্ক্যানিং করা হচ্ছে।

জানা গেছে, চীনের কর্তৃপক্ষ গত দুই দিনে ১৩৯ জন এই করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে। গত ডিসেম্বরে ইউহান শহরে প্রথম যে সংক্রমণের ঘটনা ঘটে, স্বাস্থ্য কর্তৃপক্ষ তাকে ‘করোনা ভাইরাস’ বলে শনাক্ত করেছিল। গত সপ্তাহেই সিঙ্গাপুর, হংকং, সান ফ্রান্সিসকো, লস এঞ্জেলস এবং নিউইয়র্কে চীন থেকে আসা ফ্লাইটগুলোর যাত্রীদের স্ক্রিনিং করা হচ্ছিল। এরপর বাংলাদেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরেও স্ক্রিনিং শুরু করার কথা জানায় কর্তৃপক্ষ। এরপর চট্টগ্রামেও স্ক্রিনিং শুরু হলো।

প্রসঙ্গত, ইউহানের পর চীনের নতুন নতুন শহরেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হচ্ছে। আক্রান্তদের মধ্যে আছে বেইজিং এবং শেনঝেন শহরের বাসিন্দারাও। থাইল্যান্ড এবং জাপানের পর দক্ষিণ কোরিয়ায় গতকাল সোমবার (২০ জানুয়ারি) করোনা ভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে। এখন পর্যন্ত এই রোগে আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। মারা গেছে অন্তত তিন জন।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২১,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর