thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬,  ১৩ শাবান ১৪৪১

কঙ্গো শান্তিরক্ষা মিশনে সেরা বাংলাদেশ সেনাবাহিনী

২০২০ জানুয়ারি ২৫ ১৫:২৪:৫৮
কঙ্গো শান্তিরক্ষা মিশনে সেরা বাংলাদেশ সেনাবাহিনী

দ্য রিপোর্ট ডেস্ক: কঙ্গো শান্তিরক্ষা মিশনে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া আর মরক্কোকে পেছনে ফেলে আভিযানিক দক্ষতা ও সক্ষমতায় সেরা বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কন্টিনজেন্ট।

জাতিসংঘ সদর দফতরের মূল্যায়নে ১০০ তে ৯৪ পয়েন্ট পেয়েছে বাংলাদেশের তড়িৎ মোতায়েনযোগ্য বাহিনী ব্যান-আরডিবি। কঙ্গোর শান্তিরক্ষা মিশনের কুড়ি বছরের ইতিহাসে এটাই কোনো কন্টিনজেন্টের অর্জন করা সর্বোচ্চ পয়েন্ট।

স্থায়ী কোনো ক্যাম্প থেকে নয়, যেকোনো সময় যেকোনো দুর্গম এলাকায় গিয়ে অস্থায়ী ক্যাম্প থেকে অভিযান চালানোর নীতিতে ২০১৮ সাল থেকে চলছে র‌্যাপিডলি ডেপ্লয়অ্যাবল ব্যাটালিয়ন বা ত্বরিত মোতায়েনযোগ্য পদাতিক বাহিনী দিয়ে শান্তিরক্ষা কার্যক্রম। বাংলাদেশ থেকে ১৬ গুণ বড় আয়তনের, মোটে ৫ কিলোমিটার পাকা রাস্তার কঙ্গোতে এই চ্যালেঞ্জ মোকাবেলায় সদা প্রস্তুত থাকতে হয় কমান্ডোদের।

কঙ্গোতে কর্মরত সেনাবাহিনীর এক সদস্য বলেন, অভিযান চলাকালে আমাদের পেট্রোল অনেক সময় স্টাকাপ হয়। এই স্টাকাপকৃত প্রেট্রোল আমাদের র‌্যাপলিং এবং ফার্স্টপের মাধ্যমে আমাদের সৈন্যরা সেখানে সমাবেত হয়। সেই পেট্রোলকে উদ্ধার করে আমরা নিয়ে আসি।

কন্টিনজেন্ট অধিনায়ক জানালেন নতুন ধারণার শান্তি রক্ষা কার্যক্রমে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া আর মরক্কোকে পেছনে ফেলে প্রায় শতভাগ পয়েন্ট পেয়ে সেরা বাংলাদেশ র‌্যাপিডলি ডেপ্লয়অ্যাবল ব্যাটালিয়ন ব্যান-আরডিবি।

কঙ্গো ব্যান-আরবিডি কন্টিনজেন্ট কমান্ডার কর্ণেল ইমতাজ বলেন, তারা তুলনা করে দেখেছে যে বাংলাদেশের আরডিবির পারফর্মমেন্স অত্যন্ত ভালো। তারাও ব্যক্ত করেছে মনোস্ক মিশনের মধ্যে যদি আইডিয়াল কোনো আরডিবি বা কন্টিনেটাল থাকে, তাহলে সেটা বাংলাদেশেরই।

নর্দার্ন সেক্টর কমান্ডার জানালেন, পুরো কঙ্গোতে সাধারণের আস্থা আর অস্ত্রধারী গোষ্ঠীর কাছে আতংকের নাম ব্যান-আরডিবি।

নর্দার্ন সেক্টর কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল হাজারী বলেন, ব্যান-আরডিবি প্রতিনিয়ত র‌্যাপেলিং এবং ফার্স্টট্রোপিং বেজের বাইরেও বিভিন্ন লোকালিটিতে গিয়ে করছে। ফলে স্থানীয় জনগণ এই আস্থাটা পাচ্ছে ব্যান-আরডিবি যেকোনো সময় যেকোনো জায়গায় পৌঁছে যেতে পারবে। ভয়ঙ্কর কিছু গ্রুপ এখানে কার্যকর আছে, তাদের কাছেও মেসেজ যাচ্ছে ব্যান-আরডিবি যেকোনো সময় যেকোনো জায়গায় গিয়ে তাদের মোকাবেলা করতে সক্ষম।

জাতিসংঘ সদর দফতরের নিরীক্ষায় শান্তিরক্ষীদের পাশাপাশি ব্যান-আরডিবির অস্ত্রসস্ত্র ও অবকাঠামোর মানও অন্য চারটি দেশের তুলনায় উন্নত।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৫,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর