thereport24.com
ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬,  ২৬ জমাদিউস সানি 1441

পদ্মপদক পেলেন ২ বাংলাদেশি

২০২০ জানুয়ারি ২৬ ১১:৩২:০০
পদ্মপদক পেলেন ২ বাংলাদেশি

দ্য রিপোর্ট ডেস্ক: বাংলাদেশের দুই অঙ্গনের দুই বিশিষ্ট ব্যক্তিকে পদ্মভূষণ ও পদ্মশ্রী পদকে ভূষিত করল ভারত। দেশটির দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা ‘পদ্মভূষণ’র জন্য প্রয়াত বাংলাদেশি কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলীর নাম ঘোষণা করা হয়েছে। তৃতীয় সর্বোচ্চ পদক পদ্মশ্রী পাচ্ছেন প্রত্নতত্ত্ববিদ এনামুল হক।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার (২৫ জানুয়ারি) এক বার্তায় জানিয়েছে, সৈয়দ মোয়াজ্জেম আলী ভারতের পদ্মভূষণ পদক পেয়েছেন। এছাড়া প্রত্নতত্ত্ববিদ এনামুল হক পেয়েছেন পদ্মশ্রী পদক। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণা করা এই তালিকায় সৈয়দ আলীর নাম ৯ নম্বরে এবং এনামুল হক এর নাম ৬৪ নম্বরে স্থান পেয়েছে।

নয়াদিল্লির এই ঘোষণার পর ঢাকায় ভারতীয় হাইকমিশনের ভেরিফাইড ফেসবুক পেজে সৈয়দ মোয়াজ্জেম আলীর সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ছবিও পোস্ট করা হয়।

উল্লেখ্য, সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, ক্রীড়া, মানবসেবা ইত্যাদি দিকে খ্যাতি অর্জন করা ও বিশিষ্ট সেবা প্রদানকারী ব্যক্তিকে ভারত সরকার প্রতি বছর তিন ধরনের পদ্ম সম্মাননা প্রদান করে। সেগুলো হলো, পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী। মূলত পদ্মবিভূষণ পদ্ম সম্মাননাগুলোর মধ্যে সম্মাননা শীর্ষ স্থানীয়। এই সম্মাননা প্রাপকদের যে স্মারকটি দেয়া হয়, সেটি ঘোরানো একটা ট্রফি। এর মধ্যভাগে সোনার বড় পাত বসানো, চারটি পাপড়ি সাথে একটি পদ্মফুলের প্রতীক খোদিত করা হয়।

অন্যদিকে পদ্মভূষণ পদ্ম সম্মাননাগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে। এর স্মারকটিও পদ্মবিভূষণের মতোই, শুধু এর পদ্মফুলটির প্রতীকটিতে তিনটি পাপড়ি আছে। এছাড়া পদ্মশ্রী পদক হচ্ছে, পদ্ম সম্মাননার মধ্যে তৃতীয় স্থান। এর স্মারকটিতে পদ্মফুলের যে প্রতীকটি আছে, তার পাপড়ি পাঁচটা। এই তিন প্রকারের স্মারক গোলাপি রিবনের সাথে প্রাপ্যজনকে দেয়া হয়। ১৯৫৪ সাল থেকে পদ্ম সম্মাননা প্রদান করে আসা হচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৬,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর