thereport24.com
ঢাকা, সোমবার, ৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬,  ১২ শাবান ১৪৪১

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত ১ লাখ!

২০২০ জানুয়ারি ২৬ ১১:৪০:৩৪
চীনে করোনা ভাইরাসে আক্রান্ত ১ লাখ!

দ্য রিপোর্ট ডেস্ক: খুব দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। চীনসহ ১২টি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। আর চীনে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ১ লাখ বলে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে। শুধু উহান শহরেই করোনা আক্রান্তের সংখ্যা ৯০ হাজার।

উহান শহরের হাসপাতালে কর্মরত এক নার্সের দাবি, সেখানে ইতোমধ্যেই ৯০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সরকারিভাবে যে সংখ্যা বলা হচ্ছে প্রকৃতপক্ষে আক্রান্তের সংখ্যা আরও কয়েক গুণ বেশি।

যদিও সরকারি কর্মকর্তারা বলছেন, নতুন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় দুই হাজার মানুষ। গত ডিসেম্বরের শেষের দিকে হুবেই প্রদেশের রাজধানী শহর উহানে প্রথম ফ্লু টাইপের এই করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে।

করোনা ভাইরাসের প্রকোপের কারণে উৎসবের দেশ চীন এখন আতঙ্কের দেশে পরিণত হয়েছে। বছরের এই সময়টায় নববর্ষ উদযাপন করে চীনারা। নববর্ষের ছুটিতে চীনের কোটি কোটি মানুষ দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘুরতে যায়। সারাদেশেই উৎসবের পরিস্থিতি বিরাজ করে। ঠিক এই সমইয়েই দেশজুড়ে করোনা আতঙ্ক ভর করেছে। ভাইরাস আরও বেশি ছড়িয়ে পরতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। সে কারণে নববর্ষের অনেক অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়েছে। পরিস্থিতি খারাপ হতে শুরু করায় চীনা কর্তৃপক্ষ উহান থেকে চলাচলকারী সকল যানবহন বন্ধ ঘোষণা করেছে। হুবেই প্রদেশে ভ্রমণে কড়া সতর্কতা জারি করেছে দেশটির সরকার।

উহানে রোববার থেকেই প্রাইভেট যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা কার্যকর হবে। করোনাভাইরাসের বিস্তারের আশঙ্কায় এই শহরের বাসিন্দাদের অন্য কোথাও চলে যাওয়া কিংবা শহরে কাউকে আসতে দেয়াও হচ্ছে না।

পরিস্থিতি মোকাবিলায় এক সপ্তাহের মধ্যে জরুরি ভিত্তিতে দুটি হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। এতে আড়াই হাজারের বেশি মানুষ চিকিৎসা সেবা নিতে পারবেন। উহানে ইতোমধ্যে দেশটির সামরিক বাহিনীর বিশেষজ্ঞ চিকিৎসকদের পাঠানো হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ায় শনিবার দেশটির সরকারি কর্মকর্তাদের সঙ্গে বিশেষ বৈঠকে করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। ওই বৈঠকে তিনি বলেছেন, ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়েছে চীন।

চীন ছাড়াও অস্ট্রেলিয়া, নেপাল, মালয়েশিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রেও এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। চীনে এখন পর্যন্ত এই ভাইরাসে ৫৬ জনের মৃত্যু হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৬,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর