thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭,  ২৩ জিলকদ  ১৪৪১

আগুনের গতিতে ছড়াচ্ছে করোনা, মৃত ৮০!

২০২০ জানুয়ারি ২৭ ১০:৫৫:৪৮
আগুনের গতিতে ছড়াচ্ছে করোনা, মৃত ৮০!

দ্য রিপোর্ট ডেস্ক: চীন ছাড়াও বিশ্বের ১৪টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এই ভাইরাসকে সর্বগ্রাসী আগুনের সঙ্গে তুলনা করছেন বিশেষজ্ঞরা। বলা হচ্ছে, আগুন যেভাবে খুব দ্রুত ছড়িয়ে পড়ে সবকিছু গ্রাস করে নেয়, করোনার ক্ষেত্রেও ঠিক তেমনটাই ঘটছে। এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৮০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া চীনের সরকারি হিসাবে তিন হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। কিন্তু অসমর্থিত কয়েকটি সূত্র বলছে, করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়ে গেছে।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। তারপর থেকেই চীনের বিভিন্ন শহরে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। উহান থেকে এই ভাইরাসের বিস্তার রোধ করতে গণপরিবহন, বিমান চলাচল ও রেল সেবা বাতিল করা হয়েছে। চীনের অন্যান্য শহরে ভ্রমণেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। স্বাস্থ্য কমিশনের কর্মকর্তারা সোমবার জানিয়েছেন, হুবেই প্রদেশে নিহতের সংখ্যা ৫৬ থেকে ৭৬য়ে দাঁড়িয়েছে। অন্যান্য শহরে আরও চারজনের মৃত্যু হয়েছে।

চীনের গণমাধ্যমে বলা হয়েছে, এই ভাইরাসে আক্রান্ত তিন শতাধিক মানুষ মারাত্মক অসুস্থ হয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশে ৫০ হাজারের বেশি মেডিকেল স্টাফ এই ভাইরাস প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং চিকিৎসায় অংশ নিয়েছেন।

করোনা সামাল দিতে ছয়দিনের মধ্যে কমপক্ষে দুই হাজার শয্যাবিশিষ্ট দুটি নতুন অস্থায়ী হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। মাস্ক এবং সুরক্ষিত পোশাক উৎপাদনে রীতিমতো হিমসিম খাচ্ছে বিভিন্ন কোম্পানি।

চীন ছাড়া যে দেশগুলোতে করোনায় আক্রান্ত রোগী পাওয়া গেছে সেগুলো হলো- কানাডা, ফ্রান্স, জাপান, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, নেপাল, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, ম্যাকাও ও হংকং।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৭,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর