thereport24.com
ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৩ আশ্বিন ১৪২৭,  ১ সফর 1442

পাঁচ বছরে যতটা নিচে নামলেন মোস্তাফিজ

২০২০ জানুয়ারি ২৭ ১৬:১২:১৬
পাঁচ বছরে যতটা নিচে নামলেন মোস্তাফিজ

দ্য রিপোর্ট প্রতিবেদক: মোস্তাফিজুর রহমান শেষ পাঁচটি টি টোয়েন্টি ম্যাচে উইকেট নিয়েছেন মাত্র একটি। ম্যাচগুলো অবশ্য ছিল ভারত ও পাকিস্তানের মত বড় প্রতিপক্ষের সাথে। ২০১৫ সালে টি টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় মোস্তাফিজের রহমানের, সেবছর তিনি মোট পেয়েছিলেন ৬ উইকেট।

২০১৬ সালে মোস্তাফিজুর রহমান ক্যারিয়ারের অন্যতম সেরা বছর কাটান, সেবার ৩১ ওভার ৫ বল করে মাত্র ১৯৫ রান দেন, ইকোনমি রেট ছিল ৬.১৩। মোস্তাফিজ ১৬টি উইকেট নেন ২০১৬ সালে।

২০১৭ সালে আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে খুব বেশি বল করেননি মোস্তাফিজ, তবু ১৪ ওভারে ইকোনমি রেট ছিল ৬.৮৬। এরপর ২০১৮ সালে তিনি এক বছরে ২১টি উইকেট নেন ২১ গড়ে।

২০১৯ সালে মোট ২৪ ওভার ৪ বল করেন মোস্তাফিজ, রান দেন ২১৭, উইকেট মাত্র চারটি। এই বছর মোস্তাফিজের গড় ছিল ৫৪। পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টি টোয়েন্টি শুরু হওয়ার আগে মোস্তাফিজ ২০২০ সালে সাত ওভার বল করেছেন রান দিয়েছেন ৬৯। উইকেট নিয়েছেন একটি।

পাকিস্তানের বিপক্ষে প্রথম দুটি টি টোয়েন্টিতে যেখানে দলীয় সংগ্রহ ১৫০ পার করেনি, সেখানে মোস্তাফিজ ওভারে প্রায় ১০ করে রান দিচ্ছেন যেটা কম পুঁজি নিয়ে জয়ের সম্ভাবনা স্বয়ংক্রিয়ভাবে কমিয়ে দেয়।

মোস্তাফিজুর রহমানের ক্যারিয়ারে সবচেয়ে বড় ধাক্কা হয়ে এসেছে ২০১৬ সালের ইনজুরি ও সার্জারি। এরপর আর তার কাটার ঠিক আগের মতো ক্ষুরধার হয়ে ওঠেনি। এমনটাই জানালেন বাংলাদেশের সাবেক ফাস্ট বোলার তালহা জুবায়ের। তিনি বলেন, যেসব উইকেটে বল গ্রিপ না করে সেখানে মোস্তাফিজের জন্য বল করা কঠিন হয়ে পড়ে। প্রথম যখন এসেছিল অনেকেই ওর বল বুঝতো না। কিন্তু একটা স্কিল নিয়ে আপনি পুরো ক্যারিয়ার খেলে যাবেন সেটা সম্ভব না।

তালহার মতে, বাংলাদেশের উইকেটে খেললে একটা দুটা স্কিল দিয়ে কাটানো যায়। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে সেটা সম্ভব না। টিকে থাকার জন্য বোলাররা নিজেই কাজ করে, নতুবা টিকে থাকা কষ্টকর। মোস্তাফিজের বলে গতি আছে কিন্তু সুইংটা তেমন হচ্ছে না। দক্ষতার কাজটা নিজে থেকে না করলে পিছিয়ে যায় ক্রিকেটাররা যেটা মুস্তাফিজুর রহমানের ক্ষেত্রে হয়েছে।

ক্রিকেট ভক্তরা মোস্তাফিজের বোলিং নিয়ে যথেষ্ট হতাশ। তার প্রমাণ সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেট নিয়ে যেসব গ্রুপে আলোচনা হয় সেখানে বলা হচ্ছে মোস্তাফিজের ওপর বাংলাদেশের ক্রিকেটে যে প্রত্যাশা করা হয় সেটা তিনি পূরণ করতে পারছেন না।

মোস্তাফিজুর রহমান শেষবার টি টোয়েন্টি ক্রিকেটে তিন উইকেট পেয়েছেন ২০১৮ সালের ডিসেম্বরে। আর শেষবার ছয় বা তার কম রানরেটে বল করেছেন ২০১৮ সালেরই নিদাহাস ট্রফিতে।

একটা সময় ভাবা হতো মোস্তাফিজুর রহমান টি টোয়েন্টিতে বিশ্বেরই অন্যতম সেরা ফাস্ট বোলার, যে কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মোটা অঙ্কের অর্থ দিয়ে তাকে নিয়েছিল সানরাইজার্স হায়দ্রাবাদ। ২০১৬ সালের আইপিএলে মোস্তাফিজ নিজেকে প্রমাণও করেছেন। কিন্তু ক্রমশ আইপিএলে ম্যাচ কমে যাওয়া এবং সেখানে আর ডাক না পাওয়া প্রমাণ করে মোস্তাফিজুর রহমান তার প্রতিশ্রুতিশীল শুরুটা ধরে রাখতে পারেননি।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৭,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর