thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

মার্কিন নিষেধাজ্ঞার মুখে মিয়ানমারসহ ৭ দেশ

২০২০ জানুয়ারি ২৮ ১৭:০৭:৪১
মার্কিন নিষেধাজ্ঞার মুখে মিয়ানমারসহ ৭ দেশ

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্র নতুন করে সাতটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে চলেছে। ধারণা করা হচ্ছে, চলতি সপ্তাহেই এসব দেশের নাম ঘোষণা করবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সাত দেশের তালিকায় মিয়ানমারের নাম থাকছে বলে জানা গেছে।

মার্কিন নিষেধাজ্ঞা আরোপ হলে ওই সাত দেশের নাগরিকেরা যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পাবে না। তবে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড ও ভিসাপ্রাপ্ত এবং শরণার্থীরা এর আওতায় নাও থাকতে পারেন।

গত দুই বছর আগেই আরো কয়েকটি দেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন, যাদের অধিকাংশই মুসলিম দেশ। ওই দেশগুলো হচ্ছে- ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ইয়েমেন, উত্তর কোরিয়া ও ভেনেজুয়েলা।

সম্প্রতি সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প নতুন আরও কিছু দেশের নাম ওই নিষেধাজ্ঞা তালিকায় যুক্ত হবে বলে জানিয়েছেন। এ মাসের শেষ নাগাদ ওই তালিকা ঘোষণা করা হবে বলে তিনি এক মার্কিন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

এবার যে ৭ দেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞার খড়গ পড়তে চলেছে সেগুলো হচ্ছে: নাইজেরিয়া, সুদান, তানজানিয়া, ইরিত্রিয়া, কিরগিজস্তান, মিয়ানমার ও বেলারুস। তবে এসব দেশের ভ্রমণ নিষেধাজ্ঞার পরিধি বা এর কারণ এখনও প্রকাশ করেনি মার্কিন প্রশাসন।

প্রসঙ্গত, রোহিঙ্গা সংখ্যালঘুদের ওপর গণহত্যার মতো অপরাধ চালানোর কারণে বিশ্ব জুড়ে সমালোচিত হচ্ছে মিয়ানমার সরকার। সম্প্রতি এক মামলায় মিয়ানমার সরকারের বিরুদ্ধে কয়েকটি আদেশ জারি করেছে আন্তর্জাতিক বিচার আদালত। ওই একই অপরাধে এবার মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে চলেছে মিয়ানমার।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ২৮,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর