thereport24.com
ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৩ আশ্বিন ১৪২৭,  ১ সফর 1442

বসলো ২৪তম স্প্যান, পদ্মা সেতুর ৩৬০০ মিটার দৃশ্যমান

২০২০ ফেব্রুয়ারি ১১ ১৭:৫৪:০৬
বসলো ২৪তম স্প্যান, পদ্মা সেতুর ৩৬০০ মিটার দৃশ্যমান

মুন্সীগঞ্জ প্রতিনিধি: শরীয়তপুরের জাজিরা প্রান্তে বসেছে পদ্মা সেতুর ২৪তম স্প্যান। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে ৫-এফ আইডি নম্বরের স্প্যানটি সেতুর জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর পিয়ারের ওপর বসানো হয়। পদ্মা সেতুর একাধিক প্রকৌশলী এ খবর নিশ্চিত করেছেন। ২৪তম স্প্যান বসানোর পর সেতুর তিন হাজার ৬০০ মিটার দৃশ্যমান হয়েছে।

সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, ৫-এফ স্প্যান অস্থায়ীভাবে ১২-১৩ নম্বর পিয়ারের ওপর রাখা হয়েছিল। সেখান থেকে সকাল ৯টায় তিয়ান-ই ক্রেনে করে ২৪তম স্প্যান ৩০ ও ৩১ নম্বর পিয়ারের কাছে নেওয়া হয় এবং বেলা ১টা ২০ মিনিটে পিয়ারের ওপর তা বসানো হয়।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, ‘আজ সেতুর ২৪তম স্প্যান জাজিরা প্রান্তে ৩০-৩১ নম্বর পিয়ারের ওপর স্থাপন করা হলো। এতে মূল সেতুর ৩৬০০ মিটার স্প্যান স্থাপন সম্পন্ন হলো। সেই সঙ্গে আজ সেতুর ৮ নম্বর পিয়ারের কাজও শেষ হয়েছে। সেতুর ৪২টি পিয়ারের মধ্যে আজকেরটিসহ ৩৮টি পিয়ারের কাজ শেষ হলো।’

তিনি জানান, যে চারটি পিয়ার বাকি আছে তা হলো পিয়ার-১০, ১১, ২৬ এবং ২৭। এর মধ্যে পিয়ার ১০ এবং ১১ এর কাজ এ মাসেই শেষ হবে।

তিনি আরও জানান, মোট ৪১টি স্প্যানের মধ্যে ৩৭টি স্প্যান কন্সট্রাকশন সাইটে আছে। যার মধ্যে ২৪টি বসানো সম্পন্ন হলো। দুইটি স্প্যান জাহাজে করে বাংলাদেশের পথে আছে, আর বাকি দুটি চীনে রয়েছে।

৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ১১,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর