thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬,  ৯ শাবান ১৪৪১

বই কিনতে ঋণ দিচ্ছে আইপিডিসি

২০২০ ফেব্রুয়ারি ১৮ ১৬:৩২:৫৫
বই কিনতে ঋণ দিচ্ছে আইপিডিসি

দ্য রিপোর্ট প্রতিবেদক: অমর একুশে বইমেলায় শিক্ষার্থী, চাকরিজীবী ও ব্যবসায়ীদের বই কিনতে বিনা সুদে ঋণ দিচ্ছে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি। ১১ই ফেব্রুয়ারি, মঙ্গলবার থেকে বইমেলার বাংলা একাডেমী প্রাঙ্গনে কার্যক্রম শুরু করে তারা। প্রতিষ্ঠানটি তাদের এই ঋণ বিতরণ কার্যক্রমের নাম দিয়েছে ‘সুবোধ’। ‘নতুন বইয়ের ঘ্রাণে, সুবোধ জাগুক প্রাণে’ শ্লোগান নিয়ে ২০২০ সালের বইমেলায় যাত্রা শুরু করেছে সুবোধ।

প্রতিষ্ঠানটির স্টলে থাকা প্রতিনিধি বাংলা ইনসাইডারকে জানান, এ পর্যন্ত তাঁরা ১৫০ জনের মতো গ্রাহককে ঋণ সুবিধা দিয়েছেন। যাদের মধ্যে ৬০ শতাংশ শিক্ষার্থী, ২০ শতাংশ চাকরিজীবী ও বাকি ১০ শতাংশ ব্যবসায়ী বলে জানান তিনি।

প্রতিষ্ঠানটির স্টল থেকে ঋণ নেন আব্দুর রশিদ নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। বিনা সুদে ঋণ নিতে পেরে কেমন লাগছে? প্রতিবেদক এমন প্রশ্ন করাতে তিনি বলেন,‘আমি আমার এক বন্ধুর কাছ থেকে শুনে, হল থেকে ঋণ নিতে এসেছি। এখন দেখি সত্যি সত্যি দিচ্ছে, এটা খুবই ভালো একটা উদ্যোগ।’

সেখানে থাকা আরেক শিক্ষার্থী বলেন, ‘বইয়ের যা দাম, টাকার পরিমাণ আরও বেশি হলে ভালো হতো।’

সুবোধ লোনের পরিমাণ
২১ বছরের কমবয়সী শিক্ষার্থীদের সুবোধ দিচ্ছে ১ হাজার ৫০০ টাকা, আর ২১ বৎসরের বেশি বয়স্কদের ক্ষেত্রে দিচ্ছে ২ হাজার টাকা, চাকরিজীবী ৩ হাজার টাকা।

সুবোধ লোন গ্রহণের প্রক্রিয়া
আইপিডিসি সুবোধ এর বুথে এসে আবেদন করতে হবে। আইপিডিসি থেকে প্রাপ্ত এসএমএস এর মাধ্যমে লোনের কনফার্মেশন ও লিমিট জেনে যেতে হবে। বইমেলা প্রাঙ্গনের নির্দিষ্ট স্টল থেকে বই সিলেক্ট করতে হবে। আইপিডিসি-র বিকাশ অ্যাকাউন্ট নম্বর এ বইয়ের মোট দামের এক দশমাংশ পরিশোধ করতে হবে।

আইপিডিসি-র বিকাশ অ্যাকাউন্ট পেমেন্ট করার সময় রেফারেন্স নম্বর হিসেবে প্রকাশনীর বিকাশ অ্যাকাউন্ট নম্বরটি প্রদান করুন। আইপিডিসি-র পক্ষ থেকে আপনার পেমেন্ট নিশ্চিত করার পর অনুগ্রহ করে প্রকাশনীর নিকট থেকে আপনার বইটি সংগ্রহ করুন।

শর্তাবলি
সুবোধ লোনের মাধ্যমে আপনি সর্বোচ্চ ৩ বার লেনদেন করতে পারবেন

পরিশোধের প্রক্রিয়া
আপনি পরবর্তী ৩ মাসের (মার্চ-মে) প্রতি ১০ তারিখে ৩ কিস্তিতে লোন পরিশোধ করবেন। আপনার সম্পূর্ণ লোন ও কিস্তির বিস্তারিত তথ্য আপনাকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ১৮,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর