thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭,  ১০ শাওয়াল ১৪৪১

করোনাতে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ১১

২০২০ ফেব্রুয়ারি ১৯ ১০:২৩:৪৭
করোনাতে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ১১

দ্য রিপোর্ট ডেস্ক: এখন পর্যন্ত প্রাণঘাতী করোনা ভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ১১ জন। যার মধ্যে শুধু উৎপত্তিস্থল চীনেই মৃতের সংখ্যা ২ হাজার ৫ জন। এর বাইরে জাপান, ফ্রান্স, ফিলিপাইন ও তাইওয়ানে একজন করে মারা গেছে। নতুন করে চীনের বাইরে এই ভাইরাসের কবলে আজ হংকং এ ১ জন মারা যায়। এই ১ জন নিয়ে হংকং এ মৃতের সংখ্যা ২ জন।

চীনে এখনো পর্যন্ত মরণব্যাধি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৭৪ হাজার ১৮৬ জন, যার মধ্যে শুধু নতুন করে আক্রান্ত হওয়া ব্যক্তির সংখ্যাই ১ হাজার ৭৫০ জন। আর নতুন মৃতের সংখ্যা ১৩৭। অবশ্য আশার কথা হচ্ছে, দেশটিতে এ পর্যন্ত ১৪ হাজার ৪৫১ জন রোগী আরোগ্য লাভ করে। তবে শুধু চীনেই আশঙ্কাজনক অবস্থায় রয়েছে প্রায় ১২ হাজার ১৭ জন।

করোনাতে আক্রান্তের সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজ। বিশাল এই প্রমোদতরীতে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়ে দাড়ায় ৫৪২ জনে। এর মধ্যে ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। আর সুস্থ হয়েছেন ১৭ জন। তৃতীয় অবস্থানে রয়েছে নগররাষ্ট্র সিঙ্গাপুর। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮১ জন। এ পর্যন্ত কেও নিহত না হলেও ৪ জনের অবস্থা আশঙ্কাজনক। তবে সিঙ্গাপুরে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২৯ জন।

এছাড়া জাপানে ৭৬ জন, হংকং ৬২ জন, থাইল্যান্ডে ৩৫ জন, দক্ষিণ কোরিয়াতে ৪৬ জন, তাইওয়ানে ২২ জন, মালয়েশিয়াতে ২২ করে আক্রান্ত আছে। তবে চীন ব্যতিত জাপান ও দক্ষিণ কোরিয়াতে নতুন করে আক্রান্ত হওয়ার সংখ্যা যথাক্রমে ২ ও ১৫ জন।

এদিকে সম্প্রতি চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া’র প্রকাশিত এক সংবাদে করোনা ভাইরাসের প্রতিষেধক বের করার কথা বলা হয়। খুব শীঘ্রই সরকার ও দেশীয় কোম্পানিগুলোর সহায়তায় প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রতিষেধক বের করার দৃঢ় প্রত্যয় প্রকাশ করে, সংবাদমাধ্যমটি।

নতুন আবিষ্কৃত হওয়া কোভিড-১৯ (করোনা ভাইরাস) এর প্রতিকারে ভ্যাকসিন আবিষ্কারে অগ্রগতির কথা জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের সান ডিয়েগো ল্যাব। ‘ইনোভায়ো ফার্মাসিউটিকেলস’ এর মালিকানাধীন এই ল্যাব কর্তৃক ভ্যাকসিন আবিষ্কারের অগ্রগতির খবর প্রথম প্রকাশ করে, লস এঞ্জেলেস টাইমস। এর আগে গত মাসের শেষের দিকে এই বিষয়ে সংবাদ প্রকাশ করে ফক্স ৯।

তাছাড়া, প্রাণঘাতী এই করোনা ভাইরাসের প্রতিকার ও নিয়ন্ত্রণ নিয়ে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এর লেখা একটি আর্টিকেল প্রকাশিত হয়েছে। আর্টিকেলটি প্রকাশ করে ‘Qiushi Journal’ নামের একটি ম্যাগাজিন। যা কমিউনিস্ট পার্টি অব চীন (সিপিসি) এর কেন্দ্রীয় কমিটির মুখপত্র হিসেবে কাজ করে। ভাইরাসে আক্রান্তের সংখ্যা, মৃত্যু হার, হাসপাতালে রোগী ভর্তি ও আরোগ্য লাভের হার ইত্যাদি বিষয় বক্তব্যে তুলে ধরেন সমাজতান্ত্রিক রাষ্ট্রের এই রাষ্ট্রপতি। একইসাথে করোনার করাল গ্রাস থেকে রাষ্ট্রকে মুক্ত করার জন্য তাঁর সরকারের প্রচেষ্টার কথা তুলে ধরেন।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ১৯,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর