thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭,  ১৯ জিলকদ  ১৪৪১

পদত্যাগ করেছেন মাহাথির

২০২০ ফেব্রুয়ারি ২৪ ১৩:০১:২৭
পদত্যাগ করেছেন মাহাথির

দ্য রিপোর্ট ডেস্ক: সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সোমবার তিনি দেমের রাজার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। এ অবস্থায় একটি নতুন কোয়ালিশন সরকার গড়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটি। সূত্র রয়টার্স।

এক নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, মালয়েশিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক জোট পাকাতান হারাপানের মধ্যে ভাঙন ধরার প্রেক্ষিতে পদত্যাগপত্র জমা দিলেন মাহাথির। তবে এ ব্যপারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখপাত্র কোনও বক্তব্য দিতে রাজি হননি। তিনি কেবল জানান, শিগগিরই এ ব্যাপারে একটি বিবৃতি জারি করা হবে বলেও জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক ওই মুখপাত্রটি।

বিশ্বের সবচেয়ে বয়স্ক ৯৪ বছর বয়সী মাহাথির ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন। নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ।

এর আগে বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

এর মাত্র একদিন আগে গত রোববার মালয়েশিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক জোট পাকাতান হারাপানের নেতারা দফায় দফায় বৈঠক করায় দেশটিতে নতুন সরকার গঠনের গুঞ্জন ছড়িয়ে পড়ে। পাকাতান হারাপান জোটে ভাঙনের আশঙ্কা জোরালো হওয়ায় বিরোধী দল উমনো অ্যান্ড পার্টি ইসলাম সে-মালয়েশিয়ার (পিএএস) নেতৃত্বে শিগগিরই নতুন সরকার গঠিত হতে পারে বলে দেশটিতে এখন আলোচনা তুঙ্গে।

প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীন রাজনৈতিক দল পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার (পিপিবিএম) এমপি ও নেতারা রোববার সকালে পেটালিং জায়ায় দলটির প্রধান কার্যালয়ে ছয় ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক করেন।

প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন, দলটির ছাত্র অঙ্গ সংগঠনের প্রধান সৈয়দ সিদ্দিক সৈয়দ আব্দুল রহমান ও অন্যান্য দলের সাংসদদেরও রোববার ওই কার্যালয়ে দেখা গেছে।

এদিকে মাহাথিরের রাজনৈতিক দল বারসাতু মালয়েশিয়ার কিয়াদিলান রাকিয়াত শাখার ডেপুটি প্রেসিডেন্ট ও দেশটির বর্তমান অর্থমন্ত্রী দাতুক সেরি আজমিন আলী ও তার ঘনিষ্ঠ প্রায় এক ডজন এমপি পাশের একটি হোটেলে আলাদা বৈঠক করেন।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ২৪,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর