thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

যুক্তরাষ্ট্র থেকে ৩ বিলিয়ন ডলারের সমরাস্ত্র কিনবে ভারত

২০২০ ফেব্রুয়ারি ২৫ ১৮:২২:১৯
যুক্তরাষ্ট্র থেকে ৩ বিলিয়ন ডলারের সমরাস্ত্র কিনবে ভারত

দ্য রিপোর্ট ডেস্ক: চীন-পাকিস্তানকে রুখতে যুক্তরাষ্ট্র থেকে ৩ বিলিয়ন ডলারের সমরাস্ত্র কিনবে ভারত। এশিয়ার পরমাণু শক্তিধর এ দেশটিতে অ্যাপাশে ও এমএইচ-৬০ হেলিকপ্টার বিক্রয়ের চুক্তিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। এই হেলিকপ্টারগুলি বিশ্বের মধ্যে উন্নততম। খবর ইন্ডিয়া টুডে ও হুররিয়াত ডেইলি নিউজের।

তুরস্কের প্রভাবশালী সংবাদ মাধ্যম হুররিয়াত ডেইলি নিউজের খবরে বলা হয়, চীনের সঙ্গে ব্যালেন্স করতে সামরিক ও অর্থনৈতিক চুক্তি করেছে ভারত ও যুক্তরাষ্ট্র।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, মঙ্গলবার হায়দরাবাদ হাউজে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নরেন্দ্র মোদির রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে। তারা উভয়ই পাকিস্তানের মদতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐকমত্য পোষণ করে বড় ধরণের সামরিক চুক্তিতে সম্মত হন।

আনন্দবাজারের খবরে বলা হয়, হায়দরাবাদ হাউসে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে তারা প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের কাছে এ চুক্তির বিষয়ে কথা বলেন।

উভয় দেশের রাষ্ট্রনায়ক জানান, ভারত-মার্কিন প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে দু’দেশের মধ্যে উল্লেখযোগ্য আলোচনা হয়েছে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, প্রতিরক্ষা ও নিরাপত্তা, শক্তিক্ষেত্রে কৌশলগত অংশিদারিত্ব, তথ্যপ্রযুক্তি দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের মতো সব বিষয়েই আলোচনা হয়েছে।

প্রতিরক্ষা ক্ষেত্রে দু’দেশের সম্পর্ক আরও ভাল করতে চুক্তি হচ্ছে উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘এই সফর দু’দেশের কাছেই অত্যন্ত ফলপ্রসূ। আমাদের মধ্যে অ্যাপাশে ও এমএইচ-৬০ হেলিকপ্টার কেনা-বেচার চুক্তি হয়েছে। এই হেলিকপ্টারগুলি বিশ্বের মধ্যে উন্নততম। ইসলামী সন্ত্রাসবাদ রুখতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে আমার কথা হয়েছে। একই সঙ্গে সন্ত্রাস দমনে পাকিস্তানের সঙ্গেও নিরন্তর আলোচনা চালাচ্ছে আমেরিকা।’

ভারতীয়দের উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘গত দু’দিন, বিশেষ করে আমদাবাদের মোতেরা স্টেডিয়ামে যেভাবে আমাকে আপনারা স্বাগত জানিয়েছেন, সেটা আমার কাছে বিরাট সম্মানের।’

মোদীকে টিপ্পনি কেটে ট্রাম্প বলেন, ‘ওখানে হয়তো আমার চেয়ে আপনার জন্যই বেশি লোক ছিল। সোয়া লক্ষ মানুষ স্টেডিয়ামের ভেতরে ছিলেন। যতবারই আমি আপনার নাম করেছি, তারা উল্লাসে ফেটে পড়েছেন। দেশের মানুষ আপনাকে খুব ভালবাসে’।

পাল্টা কৃতজ্ঞতা প্রকাশ করতে ভোলেননি নরেন্দ্র মোদীও। প্রধানমন্ত্রী বলেন, ‘‘‘আপনাকে এবং আপনার সঙ্গে আসা মার্কিন প্রতিনিধিদের আমি স্বাগত জানাই।’’ আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া চলছে। সরাসরি ভোটের কথা উল্লেখ না করেও মোদী বলেন, ‘‘আমি জানি আপনি এখন খুব ব্যস্ত। তবু আপনি সময় বের করে ভারত সফরে এসেছেন। তার জন্য আমি আপনার কাছে কৃতজ্ঞ।’’

ডোনাল্ড ট্রাম্প তার বক্তব্যে আরও বলেন, বর্তমানে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক খুবই ভালো। এর আগে ভারত-মার্কিন সম্পর্ক কখনও এত ভাল ছিল না। আমরা এমন কিছু কাজ করেছি, যা দু’দেশের উন্নয়নে সহায়ক হবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, সুন্দর ভবিষ্যতের জন্য দুই দেশ যৌথ ভাবে কাজ করবে। নারীর ক্ষমতায়ন বৃদ্ধিতে দুই দেশ যৌথভাবে কাজ করছে।

তিনি বলেন, ভারতের আতিথেয়তায় আমি এবং মেলানিয়া মুগ্ধ। আমি মনে করি দু’দেশের কাছেই এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ভারতীয় উপমহাদেশের শান্তি ও স্থিতাবস্থা নিয়ে আলোচনা হয়েছে। সন্ত্রাসবাদ, সাইবার নিরাপত্তা নিয়ে মোদীর সঙ্গে কথা হয়েছে। ইসলামিক সন্ত্রাস রুখতে মোদী এবং আমি একসঙ্গে কাজ করছি, আগামী দিনেও তা অব্যাহত থাকবে।

ডোনাল্ড ট্রাম্প বলেন, তাজমহল ও গান্ধী আশ্রম আমাকে অভিভূত করেছে।

একুশ শতকে ভারত-মার্কিন সম্পর্ক সবচেয়ে গুরুত্বপূর্ণ উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার বক্তব্যে বলেন, ভারত-মার্কিন বাণিজ্য সম্পর্ক উন্নত করতে দু’দেশের মধ্যে আলোচনা চলছে। প্রতিরক্ষা, তথ্যপ্রযুক্তি নিয়ে সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/ফেব্রুয়ারি ২৫,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর