thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

করোনা: ভারত-চীন-আমিরাতের চেয়েও নিরাপদ বাংলাদেশের অর্থনীতি

২০২০ মে ০৩ ১০:৩২:২৩
করোনা: ভারত-চীন-আমিরাতের চেয়েও নিরাপদ বাংলাদেশের অর্থনীতি

দ্য রিপোর্ট ডেস্ক: করোনা পরিস্থিতিতে অর্থনীতির নিরাপত্তা নিয়ে এক গবেষণা তালিকায় আন্তর্জাতিক সাপ্তাহিক নিউজ পেপার ‘দ্যা ইকোনমিস্ট’ দাবি করেছে, চীন কিংবা ভারত এমনকি সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতির চেয়েও তুলনামূলক নিরাপদ রয়েছে বাংলাদেশের অর্থনীতি।

প্রতিবেদনে করোনা ভাইরাসের মহামারী পরিস্থিতিতেও ৬৬টি উদীয়মান সবল অর্থনীতির দেশের মধ্যে বাংলাদেশকে ৯ম শক্তিশালী অর্থনীতির দেশ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

চারটি সম্ভাব্য সংস্থার নির্বাচিত অর্থনীতির দুর্বলতা পরীক্ষা করে র‌্যাঙ্কিংটি করা হয়েছে। এদের মধ্যে রয়েছে জনগণের ঋণ হিসেবে জিডিপির শতাংশ, বৈদেশিক ঋণ, ঋণের সুদ, রিজার্ভ কভার।

ইকোনমিস্টের র‌্যাঙ্কিংয়ে এই চারটি সূচকের মধ্যে বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী বা তুলনামূলকভাবে শক্তিশালী হিসাবে দেখানো হয়েছে। এই তালিকার শীর্ষে রয়েছে বটসওয়ানা আর সবচেয়ে ঝুঁকিতে রয়েছে ভেনিজুয়েলা। তালিকায় চীনের অবস্থান দেখানো হয়েছে বাংলাদেশের পরে। চীন রয়েছে ১০ম অবস্থানে। আর সৌদি আরবের অবস্থান দেখানো হয়েছে ৮এ।

অর্থনীতিবিদদের করা ওই তালিকায়, ভারতের অবস্থান ১৮তে, পাকিস্তান রয়েছে ৪৩তম অবস্থানে। আর ভারতের কাছেই রয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির অবস্থান ১৭।

(দ্য রিপোর্ট/আরজেড/০৩মে,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর