thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

গণপরিবহনের ভাড়া ৮০ ভাগ বাড়ানোর সুপারিশ

২০২০ মে ৩০ ১৫:২৮:২৭
গণপরিবহনের ভাড়া ৮০ ভাগ বাড়ানোর সুপারিশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: করোনা পরিস্থিতির সময় গণপরিবহনের ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা থাকায় ভাড়া বাড়ানোর এই সুপারিশ করে তারা।

শনিবার (৩০ মে) সকালে সংস্থাটির ভাড়া সমন্বয় বিষয়ক কমিটি এক বৈঠকে এই সুপারিশ করে। সুপারিশগুলো লিখতভাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে। বিআরটিএ চেয়ারম্যান মো. ইউছুব আলী মোল্লা (অতিরিক্ত সচিব) বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেন।

মো. ইউছুব আলী মোল্লা বলেন, ‘আগামীকাল অর্থাৎ ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে পরিবহন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরিবহনগুলোকে স্বাস্থ্যবিধি মেনে একটি করে সিট ফাঁকা রেখে যাত্রী পরিবহন করতে হবে। অর্থাৎ যেখানে ৫০ সিট রয়েছে সেখানে ২৫ জন যাত্রী পরিবহন করবে। এতে যাত্রী সংখ্যা অর্ধেকে নেমে আসবে। এই ক্ষেত্রে যাত্রী সংখ্যা কমলেও পরিবহন ব্যয় কিন্তু একই থেকে যাচ্ছে। আর এই খরচটা কিন্তু কাউকে না কাউকে বহন করতেই হবে। তা না হলে পরিবহন চালানো যাবে না।’

তিনি আরও বলেন, ‘পরিবহন মালিকদের দাবি ছিল যাত্রী সংখ্যা যেহেতু কমছে তাই ভাড়া ১০০ ভাগ বাড়ানোর জন্য। আমরা সেটা না করে ৮০ ভাগ ভাড়া বাড়ানোর সুপারিশ করেছি। এই ভাড়া সবধরণের পরিবহনের জন্য প্রযোজ্য হবে। সরকার যদি এটি কার্যকর করে তাহলে পরিবহনগুলোকে তাদের পূর্বে ভাড়ার যে দর ছিল সেই দর থেকে ৮০ ভাগ বাড়াবে।’

এর আগে গত ২৮ মার্চ দেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় সহযোগিতার জন্য আট জন জনস্বাস্থ্য বিশেষজ্ঞকে দায়িত্ব দেয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এরই মধ্যে সেই কমিটি গণপরিবহন পরিচালনার জন্য বেশ কিছু কারিগরি নির্দেশনা তৈরি করেছে।

(দ্য রিপোর্ট/আরজেড/৩০মে, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর