thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭,  ২৩ জিলকদ  ১৪৪১

বাংলাদেশ থেকে করোনার ওষুধ নেবে পাকিস্তান

২০২০ মে ৩০ ১৯:৫৬:২৯
বাংলাদেশ থেকে করোনার ওষুধ নেবে পাকিস্তান

দ্য রিপোর্ট ডেস্ক: করোনার ওষুধ হিসেবে যুক্তরাষ্ট্রের অনুমোদিত রেমডিসিভির বাংলাদেশ থেকে আমদানির পরিকল্পনা করছে পাকিস্তান। পাকিস্তানে করোনায় ৫৬ জন মৃত্যুর পর সিয়ার্ল কোম্পানি নামের একটি প্রতিষ্ঠান এ ঘোষণা দিয়েছেন। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটি বলেছে, বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস কাছ থেকে রেমডিসিভির কেনার জন্য তারা লাইসেন্স ও বাজারজাতকরণ চুক্তি প্রক্রিয়ার মধ্যে আছে।

পাকিস্তান স্টক এক্সচেঞ্জকে প্রতিষ্ঠানটি বলেছে, ‘দেশের জরুরি প্রয়োজন মেটাতে সিয়ার্ল ফার্মা ব্যবহারের উপযোগী হিসেবে রেমডিসিভির আমদানির পরিকল্পনা করছে।’

সিয়ার্ল জানিয়েছে, বাংলাদেশ থেকে আমদানি করা রেমডিসিভির সাশ্রয়ী মূল্য সরবরাহ করা নিশ্চিত করা হবে। এর মাধ্যমে পাকিস্তানে করোনাভাইরাস চিকিৎসার বিলম্ব দূর করা যাবে।

রেমডিসিভির উৎপাদনের একমাত্র অনুমোদিত প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের জিলিড সায়েন্স। তবে বৈশ্বিক বাণিজ্য বিধি অনুযায়ী, যুক্তরাষ্ট্রের তালিকায় অনুন্নত হিসেবে চিহ্নিত দেশগুলো ওষুধ উৎপাদনে প্যাটেন্ট ছাড় পাবে। এই তালিকার ৪৭ টি দেশের অন্যতম বাংলাদেশ তাই রেমডিসিভির উৎপাদনের সুযোগ পেয়েছে। সম্প্রতি বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস বেমসিভির নাম দিয়ে ওষুধটি বাজারে এনেছে।

(দ্য রিপোর্ট/আরজেড/৩০মে, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর