thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭,  ১৯ জিলকদ  ১৪৪১

চোখের জল থেকেও ছড়াতে পারে করোনা: মার্কিন গবেষণা

২০২০ জুন ০৫ ১০:১৩:৩৭
চোখের জল থেকেও ছড়াতে পারে করোনা: মার্কিন গবেষণা

দ্য রিপোর্ট ডেস্ক: হাত না ধুয়ে চোখে হাত দেবেন না। বারবার সাবধান করছিলেন গবেষকরা। তারা জানিয়েছিলেন, করোনাভাইরাস ছড়াতে পারে এভাবেও। তাদের সেই সতর্কতায় সত্যি বলে এক গবেষণায় জানিয়েছেন আমেরিকান অ্যাকাডেমি অফ অপথ্যালমোলজির গবেষকরা।

যদি কোনো করোনা আক্রান্ত রোগির চোখের জল সুস্থ ব্যক্তির শরীরে লেগে যায়, তবে করোনা সংক্রমণের আশঙ্কা থাকছে। চিকিৎসকরা বলছেন, চোখ করোনা সংক্রমণের অন্যতম পথ হতে পারে। বারবার চোখ রগড়ানো উচিত নয়। বিশেষত হাত না ধুয়ে চোখে হাত দেওয়া সংক্রমণ ঘটাতে পারে। কারণ যে হাত দিয়ে মুখ ঢেকে হাঁচছেন বা কাশছেন, সেই হাত না ধুয়ে চোখে দিলে জীবাণু ছড়িয়ে পড়তেই পারে।

এছাড়াও বারবার হাত ধোয়া দরকার বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। চোখ থেকে সংক্রমণ রোখার আরও একটি উপায় হল চশমা পরা। রোদ চশমা বা সাধারণ চশমা পরে থাকলে চোখে হাত যাওয়ার সম্ভাবনা কম। ফলে সংক্রমণও কম ছড়াবে।

ইউএস সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের গবেষকরা বলছে কান থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেক কম। কানের বাইরে ত্বক সাধারণ শরীরের ত্বকের মতই। মুখগহ্বর, নাকের টিস্যুর মত নরম নয়। ফলে এটি করোনা বাইরাসের বাহক নয়।

আগে বলা হচ্ছিল, জ্বর, কাশি ও শ্বাসকষ্টই এই প্রাণঘাতী রোগের উপসর্গ। কিন্তু সকলের উপসর্গই এক রকমের নয়। কোভিড ১৯ এ আক্রান্তের নানা রকমের উপসর্গ দেখা দিতে পারে। সামান্য থেকে সাংঘাতিক উপসর্গ দেখা দিতে পারে। এই ভাইরাসের সংস্পর্শে আসার ২ থেকে ১৪ দিনের মধ্যে উপসর্গগুলি দেখা দিতে পারে।

(দ্য রিপোর্ট/আরজেড/০৫জুন, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর