thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬,  ২২ জমাদিউস সানি 1441

ন্যূনতম মজুরি ৮০০০ টাকা করার দাবি স্কপের

২০১৩ নভেম্বর ১০ ১৭:১২:১১

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : সরকার ঘোষিত গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫৩০০ টাকা প্রত্যাখান করে ৮০০০ হাজার টাকা দাবি করেছে শ্রমিক-কর্মচারি ঐক্য পরিষদের (স্কপ) নেতারা।


নেতারা বলেন, এই মজুরি দিয়ে পোষাক শ্রমিকদের উৎপাদনশীলতা বৃদ্ধি তো দূরের কথা বর্তমান উৎপাদনশীলতা রক্ষা করাও কঠিন হবে।



তোপখানা রোডের কার্যালয়ে সংগঠনটির সংবাদ সম্মেলনে রবিবার সকালে এ দাবি জানানো হয়।



সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম বলেন, “সরকারের মজুরি বোর্ড পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সর্বসাকুল্যে ৫৩০০ টাকার যে খসড়া প্রস্তাব করেছেন তা বর্তমান বাজার দরে অপ্রতুল। এই মজুরি শ্রমিকদের বেঁচে থাকার জন্য যথেষ্ঠ নয়। এসত্বেও মালিকদের কারখানা বন্ধের হুমকি উস্কানিমূলক। শ্রমিকদের মজুরি না দেওয়ার পাঁয়তারা। ”



তিনি বলেন, “মজুরি বোর্ড প্রণীত খসড়া ন্যূনতম মজুরি ত্রুটিপূর্ণ। এখানে মূল মজুরি ৩২০০ টাকা ধরে যাতায়াত ও খাবার ভাতা যোগ করা হয়েছে। তাই ন্যূনতম মজুরি ৮০০০ হাজার টাকাই দিতে হবে।”



সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি সাবেক এমপি শাহ মোহাম্মদ আবু জাফর, জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, জাতীয় শ্রমিক জোটের সভাপতি শিরিন আকতার, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি লুৎফর রহমান, জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমীরুল হক আমীন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি জাহিদুল হক মিলু প্রমুখ।



(দিরিপোর্ট২৪/এসএ/এমএইচও/এমডি/নভেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর