thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭,  ২৫ জিলহজ ১৪৪১

শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার সাকিব

২০২০ জুলাই ০৫ ১১:৩৫:২৪
শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার সাকিব

দ্য রিপোর্ট ডেস্ক: ২০২০ সাল পূর্ণ হওয়ার আগে ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেন অ্যালমানাক প্রকাশ করেছিল দশকসেরা ওয়ানডে একাদশ। আগের বছরের বিশ্বকাপ ও ২০১০ সাল থেকে ধারাবাহিক পারফর্মের পুরস্কার হিসেবে একাদশে জায়গা পান সাকিব আল হাসান। এবার আরও উঁচুতে বাংলাদেশি অলরাউন্ডার। ‘উইজডেন ক্রিকেট মান্থলি’র বিবেচনায় ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার সাকিব।

চলতি শতাব্দীর মোটে ২০ বছর পেরিয়েছে, এর মধ্যেই সেরা খেলোয়াড় নির্বাচন- প্রশ্নটা যে কারও মনে উদয় হতে পারে বলে উইজডেন মান্থলি এই জরিপকে ‘মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার’ বা এমভিপি নাম দিয়েছে। ক্রিকেট পরিসংখ্যান ও বিশ্লেষণ সংস্থা ‘ক্রিকভিজ’-এর সঙ্গে যৌথ গবেষণায় চলতি শতাব্দীতে ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করা ক্রিকেটার নির্বাচন করেছে। সেখানে খেলোয়াড়দের দলের জয়ে অবদান রাখা ও প্রতিপক্ষকে চেপে ধরার পরিসংখ্যান আমলে নিয়ে নির্বাচন করা হয়েছে সেরার তালিকা।

এই তালিকায় ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা হয়েছেন সাকিব। জুয়াড়ির সঙ্গে যোগাযোগের তথ্য গোপন করে নিষেধাজ্ঞায় থাকা এই অলরাউন্ডার টেস্টে হয়েছেন ষষ্ঠ ‘মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার’। টি-টোয়েন্টিতে অবশ্য সেরা ২০-এ জায়গা হয়নি তার।

ক্রিকেটের তিন সংস্করণের প্রতিটিতে ১০ জন করে শতাব্দীর ‘মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার’ বেছে নেওয়া হয়েছে। যেখানে টেস্টের সেরা মুত্তিয়া মুরালিধরন, ওয়ানডেতে অ্যান্ড্রু ফ্লিনটফ ও টি-টোয়েন্টিতে রশিদ খান।

(দ্য রিপোর্ট/আরজেড/০৫জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর