thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ক্যারিবীয়দের ইংলিশ বধ

২০২০ জুলাই ১৩ ১০:০০:৩৩
ক্যারিবীয়দের ইংলিশ বধ

দ্য রিপোর্ট ডেস্ক: ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ নিয়ে শুরু থেকেই ছিল ক্রিকেটপ্রেমীদের তুমুল আগ্রহ। কারণ এই ম্যাচ দিয়েই ১১৭ দিন বাদে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে ফেরে। স্বাগতিক ইংল্যান্ডের সামনে এই টেস্টে ওয়েস্ট ইন্ডিজ আন্ডারডগ থাকলেও করোনার পর ঐতিহাসিক প্রথম টেস্টে জেসন হোল্ডারের নেতৃত্বাধীন ক্যারিবীয়রা দারুন এক জয় তুলে নিয়েছে। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে ৪ উইকেটের ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এই জয়ের ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ক্যারিবীয়রা।

টেস্টের পঞ্চম দিনে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের জন্য ২০০ রানের লক্ষ্য দিয়েছিল ইংল্যান্ড। সেই লক্ষ্য তাড়া করতে নেমে কঠিন লড়াই করতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। তারা দলীয় ৭ রানের মধ্যেই দুই উইকেট হারিয়ে ফেলে। মাত্র ৪ রান করে ক্রেইগ ব্র্যাথওয়েট বোল্ড হন জফরা আর্চারের বলে। আরেক ওপেনার জন ক্যাম্পবেল রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। তৃতীয় উইকেটে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি অভিজ্ঞ ব্যাটসম্যান শাই হোপ। তিনি ফিরেন মাত্র ৯ রান করে মার্ক উডের গতির কাছে পরাস্ত হয়ে।

শামরাহ ব্রুক্স কোনো রান না করেই আর্চারের দ্বিতীয় শিকার হন। চতুর্থ উইকেটে ওয়েস্ট ইন্ডিজের হাল ধরেন রস্টন চেজ এবং জার্মেইন ব্ল্যাকউড। এই দুজনে যোগ করেন ৭৩ রান। ৩৭ রান করা চেজকে ফিরিয়ে এই জুটিও ভাঙেন ইংলিশ পেস ম্যান আর্চার। পঞ্চম উইকেটে শেন ডওরিচকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের পথে নিয়ে যান ব্ল্যাকউড। জুটি গড়ার পথে টেস্ট ক্যারিয়ারের ১১তম হাফ সেঞ্চুরি তুলে নেন ব্ল্যাকউড। চা পানের বিরতির পর ২০ রান করা ডওরিচের উইকেট তুলে নেন স্টোকস।

এর ঠিক আগের বলেই নো বলের কল্যাণে জীবন পেয়েছিলেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। ডওরিচের ফেরার পর অধিনায়ক জেসন হোল্ডারকে নিয়ে সেঞ্চুরির পথে এগোচ্ছিলেন ব্ল্যাকউড। ব্যক্তিগত ৯৫ রানে তিনি স্টোকসকে উড়িয়ে মারতে গিয়ে তিনি জেমস অ্যান্ডারসনকে ক্যাচ দেন। দলের বিপর্যয়ে ইনজুরি নিয়েই আবার মাঠে ফিরেন ওপেনার ক্যাম্পবেল। তাঁর সঙ্গ পেয়ে হোল্ডারের দৃঢ়তায় জয়ের দেখা পায় ওয়েস্ট ইন্ডিজ। ফলে ৩২ বছর বাদে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে ওল্ড ট্রাফোডে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ।

১ম টেস্ট (সাউথাম্পটন)
ইংল্যান্ড (১ম ইনিংস)- ২০৪ (স্টোকস ৪৩, বাটলার ৩৫, হোল্ডার ৬/৪২, গ্যাব্রিয়েল ৪/৬২)
ইংল্যান্ড (২য় ইনিংস)-৩১৩ (ক্রলি ৭৬, সিবলি ৫০, গ্যাব্রিয়েল ৫/৭৫, জোসেফ ২/৪৫, চেজ ২/৭১)
ওয়েস্ট ইন্ডিজ (১ম ইনিংস)- ৩১৮ (ব্রাথওয়েট ৬৫, ডাওরিচ ৬১, চেজ ৪৭, স্টোকস ৪/৪৯, অ্যান্ডারসন ৩/৬২, বেস ২/৫১)
ওয়েস্ট ইন্ডিজ (২য় ইনিংস)- ২০০/৬
ফলাফল- ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেটে জয়ী

(দ্য রিপোর্ট/আরজেড/১৩জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর