thereport24.com
ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭,  ২২ জিলহজ ১৪৪১

একদিনে আক্রান্ত দুই লাখ ৩৪ হাজার, মৃত্যু ৫ হাজার ৭০০

২০২০ জুলাই ১৬ ১০:০১:০৯
একদিনে আক্রান্ত দুই লাখ ৩৪ হাজার, মৃত্যু ৫ হাজার ৭০০

দ্য রিপোর্ট ডেস্ক: বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ও মৃত্যুর মিছিল থামছেই না। প্রতিনিয়ত হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন অচেনা এই ভাইরাসটিতে। এছাড়া মৃত্যুর সারিও প্রতিনিয়ত দীর্ঘ হচ্ছে। ইতোমধ্যে বিশ্বব্যাপী করোনা শনাক্ত মানুষের সংখ্যা ১ কোটি সাড়ে ৩৬ লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৩৬ লাখ ৯১ হাজার ৫৭০ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৮৬ হাজার ৮২০ জন। সুস্থ হয়েছেন ৮০ লাখ ৩৭ হাজার ১৪০ জন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ২৪৫ জন। মারা গেছেন ৫৭৫৪ জন। আর একই সময়ে সুস্থ হয়েছেন প্রায় দুই লাখ মানুষ।

চীনের উহানে করোনা সংক্রমণ সৃষ্টি হলেও এখন অদৃশ্য এই ভাইরাসটির বেশি প্রকোপ আমেরিকা ও দক্ষিণ এশিয়ায়। ইউরোপের কিছু দেশেও ফের ভাইরাসটির সংক্রমণ বেড়েছে। নতুন করে আক্রান্তের রেকর্ড হয়েছে চীন-জাপানেও। ফলে দ্বিতীয় দফার সংক্রমণ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, অনেকে দেশে করোনার সংক্রমণের মাত্রা মারাত্মক ঊর্ধ্বমুখী। তাই করোনা প্রতিরোধের পদক্ষেপ দ্বিগুণ করতে হবে।

করোনায় আক্রান্তের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৩৬ লাখ ১৬ হাজার ৭৪৭ জন। যুক্তরাষ্ট্রে করোনার আঘাতে মৃত্যু হয়েছে ১ লাখ ৪০ হাজার ১৪০ জনের। করোনায় মোট মৃতের দিক থেকেও প্রথমে রয়েছে দেশটি। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১৬ লাখ ৪৫ হাজার ৯৬২ জন।

করোনায় আক্রান্তের থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১৯ লাখ ৭০ হাজার ৯০৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে মৃত্যু হয়েছে ৭৫ হাজার ৫২৩ জনের। আর এ পর্যন্ত ব্রাজিলে সুস্থ হয়ে উঠেছেন ১২ লাখ ৫৫ হাজার ৫৬৪ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে তৃতীয় অবস্থানে উঠে আসা ভারতে মোট ৯ লাখ ৭০ হাজার ১৬৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর দেশটিতে মৃত্যু হয়েছে ২৪ হাজার ৯২৯ জনের এবং সুস্থ হয়েছেন ৬ লাখ ১৩ হাজার ৭৩৫ জন।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৪৬ হাজার ৩৬৯ জন। আর করোনায় মৃত্যু হয়েছে ১১ হাজার ৭৭০ জনের।

সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৭ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ১ লাখ ৯৩ হাজার ৫৯০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৪৫৭ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৫ হাজার ৫২৩ জন।

(দ্য রিপোর্ট/আরজেড/১৬জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর