thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭,  ২৩ জিলহজ ১৪৪১

বাংলাদেশে করোনার ৫৯০ বার জিন বদল

২০২০ জুলাই ২০ ১০:৩৩:৩৫
বাংলাদেশে করোনার ৫৯০ বার জিন বদল

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশে করোনা ভাইরাস ৫৯০ বার জিন পরিবর্তন করেছে বলে জানিয়েছে, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। রোববার (১৯ জুলাই) করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স ও মিউটেশনের তথ্য প্রকাশের লক্ষে বিসিএসআইয়ের সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয় ।

প্রতিষ্ঠানটি জানায়, ১৭১টি কেসের সিকোয়েন্স বিশ্লেষণ করে এই ফলাফল পেয়েছে তারা। এতে করে করোনার প্রেিতষধক আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও দাবি করেন বিসিএসআইআর।

সংবাদ সম্মেলনে দেশে করোনা ভাইরাসের চরিত্র পরিবর্তন ও জিনোম সিকোয়েন্স বিশ্লেষণের ফলাফল তুলে ধরা হয়।

গবেষকরা বলেন, ১৭১টি কেসের মধ্যে ৮ বারের ইউনিক মিউটেশন পেয়েছে। যা বিশ্বে প্রথম ঘটেছে। এছাড়া ভাইরাসটি প্রোটিন লেভেলে ২৭৩ বার মিউটেশন করেছে এবং ৩৮টি স্পাইক পরিবর্তন করেছে। এখন পর্যন্ত প্রতিষ্ঠানটি ২২২টি জিনোম সিকোয়েন্সর তথ্য বিশ্লেষণ করেছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

অনুষ্ঠানে অংশ নিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, এই উদ্যোগে প্রমাণ হয় দেশ এগিয়ে যাচ্ছে। এই গবেষণা বিশ্ব পরিমন্ডলে তুলে ধরা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশে সংক্রমণের ৯৫ শতাংশই ‘ডি সিক্স হ্যান্ড্রেড ওয়ান ফোর জি’ করোনা ভাইরাস বলেও শনাক্ত করেছে প্রতিষ্ঠানটি। ভাইরাসটি মানুষের শরীরের উপকারি ব্যাকটোরিয়া নিস্ক্রিয় করে দেয় বলেও জানানো হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/২০জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর