thereport24.com
ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭,  ১৯ জিলহজ ১৪৪১

টানা নবমবারের মতো চ্যাম্পিয়ন জুভেন্টাস

২০২০ জুলাই ২৭ ০৯:৩৫:১৩
টানা নবমবারের মতো চ্যাম্পিয়ন জুভেন্টাস

দ্য রিপোর্ট ডেস্ক: শিরোপা উৎসবটা আগের ম্যাচের করতে পারতো জুভেন্টাস। তবে উদিনেসের বিপক্ষে পরাজয় জুভেন্টাসের শিরোপা উৎসব কে বিলম্ব করলেও বঞ্চিত করতে পারেনি। গতকাল রাতে চলতি মৌসুমের শিরোপা নিশ্চিত করেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দলটি। সাম্পদোরিয়াকে ২-০ গোলে হারিয়ে টানা নবম লিগ শিরোপা জয়ের উৎসবে মাতল তুরিনের ক্লাবটি। আর ইতালিতে পাড়ি জমিয়ে টানা দুই মৌসুমে দুটি সিরি আ জিতেছেন সি আর সেভেন।

জুভেন্টাস দুই অর্ধে করেছে দুই গোল। প্রথমার্ধেরটা রোনালদোর। বিরতির আগে সাম্পদোরিয়ার বক্সের ঠিক বাইরে ফ্রিকিক পেয়েছিল জুভেন্টাস। মিরালেম পিয়ানিচ সরাসরি গোলে বল না মেরে বক্সের ভেতর থাকা রোনালদোকে দিয়েছিলেন পাস। সাম্পদোরিয়ায় তাতে বোকা বনে যায়। রোনালদো এরপর ডান পায়ের নিচু শটে লিগের ৩১ তম গোল করে জুভেন্টাসকে এগিয়ে দেন।

জুভেন্টাসের হয়ে লিগে এক মৌসুমে কোনো খেলোয়াড়ের করা সর্বোচ্চ গোলও ৩১। রোনালদো ছুঁয়েছেন ৮৬ বছর পুরোনো সেই রেকর্ড। লিগে এখনও বাকি দুই ম্যাচ। লকডাউনের পর থেকে হিসেব করলে ১০ গোল করা রোনালদো ইউরোপের শীর্ষ ৫ লিগের সর্বোচ্চ গোলদাতাও। জুভেন্টাসের ইতিহাসটা নতুন করে লেখার অপেক্ষাতেই আছেন রোনালদো।

প্রথমার্ধের শেষদিকে এগিয়ে যাওয়াটা জুভেন্টাসের জন্য ছিল বড় স্বস্তি। এর আগে চোটের কারণে দানিলো আর পাউলো দিবালাকে হারিয়ে বেকায়দায় পড়ে গিয়েছিল জুভেন্টাস। এই দুইজনের চোট কতোটা গুরুতর তা অবশ্য এই রিপোর্ট লেখা পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকটায় অবশ্য সাম্পদোরিয়া ম্যাচে ফেরার ইঙ্গিত দিচ্ছিল। সেটপিস থেকে তখন একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি ফাবিও কোয়ালিয়ারেল্লারা। ক্লদিও র‍্যানিয়েরির দলের কপাল পোড়ে এক ৬৭ মিনিটে। মাঝমাঠে সাম্পদোরিয়ার কাছ থেকে বল কেড়ে নেওয়ার পর বদলি গঞ্জালো হিগুয়াইন বক্সের সামনে গিয়ে পাস বাড়ান রোনালদোকে। তিনি কাট করে গোলেও শট করেছিলেন, গোলরক্ষক ঠেকিয়ে দিলেও রিবাউন্ডে বল জালে ঢুকিয়ে দেন ফ্রেডেরিকো বের্নাদেস্কি।

এরপর মর্টেন থর্সবি ম্যাচের ১৩ মিনিট বাকি থাকতে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়ার পর জুভেন্টাসের জয় প্রায় নিশ্চিত হয়ে যায়। শেষদিকে জয়ের ব্যবধান বাড়াতেই পারত জুভেন্টাস। রোনালদো পেনাল্টি মেরেছেন বারপোস্টের মাথায়, হিগুয়াইন সহজ সুযোগ নষ্ট করেছেন, আরেকবার লিওনার্দো বনুচ্চির প্রচেষ্টা গোললাইন থেকে দারুণভাবে ফিরিয়ে দিয়েছেন সাম্পদোরিয়ার জাপানিজ ফুটবলার মায়া ইয়োশিদা। এগুলোর কোনো কিছুই অবশ্য শেষ পর্যন্ত আর বাধা হয়ে দাঁড়াতে পারেনি।

লিগের ৩৬ রাউন্ড শেষে জুভেন্টাসের সংগ্রহ ৮৩ পয়েন্ট। তারা জিতেছে ২৬ ম্যাচ, ড্র করেছে ৫টি। সমান ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে ইন্টার মিলান, সমান ৭৫ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে আটলান্টা এবং লাজিও। এ চারদলই পেয়ে গেছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুমের টিকিট।

(দ্য রিপোর্ট/আরজেড/২৭জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর