thereport24.com
ঢাকা, শুক্রবার, ৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭,  ১৭ জিলহজ ১৪৪১

ঈদে এক কোটি পরিবারকে চাল দিচ্ছে সরকার

২০২০ জুলাই ৩০ ১৪:০৮:৫৪
ঈদে এক কোটি পরিবারকে চাল দিচ্ছে সরকার

দ্য রিপোর্ট প্রতিবেদক: করোনাকালে ঈদুল আজহা উপলক্ষে সরকারের পক্ষ থেকে প্রতিটি দরিদ্র পরিবারকে ১০ কেজি করে চাল দেয়া হচ্ছে। মোট ১ কোটি ৬ লাখ পরিবারকে এই সহায়তা দেয়া হবে। গত ঈদুল ফিতরেও সারাদেশের দরিদ্র পরিবারগুলোকে এককালীন আড়াই হাজার টাকা করে দিয়েছিল সরকার। ওই সময়ে ৫০ লাখ দরিদ্র পরিবার এই সহায়তা পেয়েছিল। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, ইতোমধ্যে সরকারের মানবিক সহায়তা হিসেবে এই চাল বিতরণও করা শুরু হয়েছে। এক কোটি ৬ লাখ পরিবারকে ১০ কেজি হারে চাল বিতরণে সরকারের প্রয়োজন হবে ১ লাখ ৬ হাজার মেট্রিক টন চাল। ইতোমধ্যে সেই চাল খাদ্য মন্ত্রণালয় থেকে বরাদ্দ করা হয়েছে, যা পর্যায়ক্রমে বিভিন্ন এলাকায় পৌঁছে গেছে।

ইতোমধ্যে জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়েছে যে, কোরবানির আগেই ক্ষতিগ্রস্ত ও দরিদ্র পরিবার শনাক্ত করে তাদের হাতে সরকারের এই সহায়তা পৌঁছে দিতে। এর পাশাপাশি বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য সরকারের ত্রাণ সহায়তা অব্যাহত থাকবে।

জানা গেছে, রোজার ঈদের সময় ৫০ লাখ পরিবারকে নগদ আড়াই হাজার টাকা করে দেয়ার কার্যক্রম প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মনিটর করা হয়েছিল। তবে কোরবানির সময় দেয়া চাল সহায়তা বিতরণ কার্যক্রম জেলা প্রশাসনের তত্ত্বাবধানের মাধ্যমে মনিটর করবে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য সরকারের ত্রাণ সহায়তার বাইরে অতিরিক্ত সহায়তা হিসেবে দেশের ১ কোটি ৬ লাখ পরিবারের প্রতিটি পরিবারকে ১০ কেজি করে চাল দেয়া হচ্ছে। তবে সরকারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির আওতায় অন্যান্য সকল সহায়তাও অব্যাহত থাকবে।

(দ্য রিপোর্ট/আরজেড/৩০জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর