thereport24.com
ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭,  ১২ সফর 1442

একই ফার্ম দিয়ে বারবার অডিট নয়

২০২০ আগস্ট ১২ ২০:০৩:৩২
একই ফার্ম দিয়ে বারবার অডিট নয়

দ্য রিপোর্ট প্রতিবেদক: রপ্তানিমুখী দেশীয় বস্ত্রখাতে নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার ক্ষেত্রে একই অডিট ফার্ম দিয়ে বারবার নিরীক্ষা কাজ না করানো বা একাধিক্রমে একই প্রতিষ্ঠানকে নিয়োগ না দেওয়ার নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১২ আগস্ট) বৈদেশিক মুদ্রানীতি বিভাগের মহাব্যবস্থাপক মোহাম্মদ খুরশীদ ওয়াহাব স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিধিবদ্ধ নিরীক্ষা কিংবা নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার লক্ষ্যে একাধিক্রমে তিন বছরের জন্য নিয়োজিত নিরীক্ষা ফার্মকে পরবর্তী তিন বছরের জন্য, একই ব্যাংকে ফার্মকে নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকি নিরীক্ষায় নিয়োগ না করার নির্দেশনা দেওয়া হলো।

তবে এ প্রজ্ঞাপনে ব্যতিক্রমের ক্ষেত্রেও কিছু বিষয় স্পষ্ট করা হয়। এতে বলা হয়, কোনো বছরে নতুন বিধিবদ্ধ অডিট ফার্ম নিয়োগের আগ পর্যন্ত, আগে নিয়েজিত বিধিবদ্ধ অডিট ফার্ম দিয়েই নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষা করানো যাবে। এছাড়া সংশ্লিষ্ট অর্থবছর সমাপ্তির পরও বিদ্যমান নিরীক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়া যাবে অতিরিক্ত অডিট ফার্ম দিয়ে।

এক্ষেত্রে পরবর্তী অর্থবছরের জন্য অডিট ফার্ম নিয়োগ সংক্রান্ত সার্কুলার জারির আগ পর্যন্ত এ সুযোগ বহাল থাকবে।

(দ্য রিপোর্ট/আরজেড/১২আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর