thereport24.com
ঢাকা, রবিবার, ৫ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮,  ২৯ রবিউস সানি 1443

মালয়েশিয়ায় কর্মীদের বেতন পরিশোধে চালু হচ্ছে ই-ওয়েজ পদ্ধতি

২০২০ আগস্ট ২৮ ১৬:২১:৪৮
মালয়েশিয়ায় কর্মীদের বেতন পরিশোধে চালু হচ্ছে ই-ওয়েজ পদ্ধতি

দ্য রিপোর্ট ডেস্ক: মালয়েশিয়ায় অভিবাসী কর্মীদের সুরক্ষার অংশ হিসেবে বেতন পরিশোধে ই-ওয়েজ পদ্ধতি চালু হতে যাচ্ছে। এই পদ্ধতিতে নিয়োগ কর্তারা কর্মীদের বেতন পরিশোধ না করলে সংশ্লিষ্ট দফতরে সতর্ক বার্তা চলে যাবে।

এই পদ্ধতিটি চালু হওয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সরকারের পক্ষে এ বছর এটি চালু হওয়ার সম্ভাবনার কথা সাংবাদিকদের জানিয়েছেন দেশটির মানব সম্পদমন্ত্রী দাতুক এম সারাভানান। তিনি বলেছেন, এটি বিদেশি শ্রমিকদের আন্তর্জাতিক মান অনুসারে এক ধরনের গ্যারান্টি সরবরাহ করবে।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) সেলেঙ্গোরের সেতিয়া আলমে গ্লোভ করপোরেশন কার্যালয় পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

তিনি আরও বলেন, শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করার জন্য সরকার শ্রমিকদের ন্যূনতম আবাসন ও সুযোগ-সুবিধা আইন, ১৯৯০ (অ্যাক্ট ৪) এর ৪৪৬ ধারা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। নিয়োগকর্তা যারা ৪৬৬ এর সংশোধনী আইন মানতে ব্যর্থ হবেন তাদের সর্বোচ্চ ৫০ হাজার রিঙ্গিত জরিমানা হতে পারে।

সংশোধিত আইনের অধীনে নতুন স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিগুলোর মধ্যে রয়েছে- পরিষ্কার-পরিচ্ছন্নতা ও জীবাণুনাশক অনুশীলন পরিচালনা করা, হাত ধোয়া ও জীবাণুমুক্ত করার সুবিধা প্রদান, গ্রুপের কার্যক্রম এড়ানো এবং শ্রমিকদের মধ্যে কমপক্ষে এক মিটার সামাজিক দূরত্ব নিশ্চিত করা। এছাড়া নির্মাণ সাইটের ভেতরে বা এর বাইরে অবস্থিত শ্রমিকদের থাকার জায়গাতে সুরক্ষা, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাচ্ছন্দ্যের তিনটি মৌলিক দিক অবশ্যই পূরণ করতে হবে এবং আইন ও বিধিবিধান মেনে চলতে হবে। বিধিবিধান মানা হচ্ছে কিনা আগামী ১ সেপ্টেম্বর থেকে সংশ্লিষ্ট বিভাগের এনফোর্সমেন্ট টিম পর্যবেক্ষণ করবে বলেও জানান দেশটির মানব সম্পদমন্ত্রী ।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জনশক্তি-এয়ারলাইন্স এর সর্বশেষ খবর

জনশক্তি-এয়ারলাইন্স - এর সব খবর