thereport24.com
ঢাকা, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭,  ১৪ রবিউল আউয়াল 1442

সৌদি আরবও ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে

২০২০ সেপ্টেম্বর ১৭ ১৭:২৬:২৫
সৌদি আরবও ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে

দ্য রিপোর্ট ডেস্ক: সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েলের ‘ঐতিহাসিক’ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তিতে মধ্যস্ততা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার মার্কিন প্রেসিডেন্টের প্রত্যাশা সৌদি আরবও ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে। চুক্তি শেষে মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প এমন কথা বলেন। খবর আনাদোলু এজেন্সির।

মধ্যপ্রাচ্যের দুই আরব দেশের পদক্ষেপ সৌদিও অনুসরণ করবে কিনা জানতে চাইলে ট্রাম্প বলেন, আমি সৌদি আরবের সঙ্গে কথা বলেছি। ‘সঠিক সময়ে’ এই সিদ্ধান্ত আসবে। এছাড়াও সাত থেকে ৯টি দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে।

১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্রের জন্ম হওয়ার পর বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত তৃতীয় ও চতুর্থ উপসাগরীয় দেশ হিসেবে ইসরায়েলকে স্বীকৃতি দিল। এর আগে ১৯৭৯ সালে মিসর এবং ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছিল। আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েলের চুক্তির দিনটিকে ‘নতুন মধ্যপ্রাচ্যের ভোর’ বলে আখ্যায়িত করেছেন ট্রাম্প।

মধ্যপ্রাচ্যের তিন দেশ সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও ইসরায়েল নিজেদের মধ্যে পারস্পরিক সম্পর্ক সম্পূর্ণ স্বাভাবিক রাখার চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এমন কথা বলেন ডোনাল্ড ট্রাম্প।

তবে ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস বলেছেন, অধিকৃত অঞ্চল থেকে ইসরায়েল সরে গেলেই কেবল মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা সম্ভব। তাছাড়া যে কোন চুক্তি ২০০২ সালের আরব শান্তি চুক্তি অনুযায়ী হতে হবে বলেও দাবি করেন ফিলিস্তিনের নেতারা।

(দ্য রিপোর্ট/আরজেড/১৭সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর