thereport24.com
ঢাকা, রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭,  ৮ রবিউল আউয়াল 1442

হৃদপিণ্ডের সুস্থতায় যা করবেন

২০২০ সেপ্টেম্বর ২৯ ০৯:৪১:৫৭
হৃদপিণ্ডের সুস্থতায় যা করবেন

দ্য রিপোর্ট ডেস্ক: বিশ্ব হার্ট ‍দিবস। বাংলাদেশ যত উন্নত হচ্ছে ততই বাড়ছে অসংক্রমিত রোগ। এর মধ্যে অন্যতম হচ্ছে হৃদ রোগ।

মানুষ এখন আগের তুলনায় অনেক বেশি আত্মকেন্দ্রিক। উন্নত জীবনের আকাঙ্ক্ষায় মানুষের ছুটে চলার প্রবণতা থেকে প্রযুক্তি নির্ভরতা ও অনিয়ন্ত্রিত খাদ্যভ্যাস তৈরি হচ্ছে। সারাক্ষণ মানসিক চাপে থাকায় ক্লান্তি দূর করতে নানা ধরনের মাদক ও ধুমপানে জড়াচ্ছে। এতে করে স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে, বাড়ছে হৃদ রোগ।

ব্যস্ততার কারণে মানুষ অনেক বেশি আত্মকেন্দ্রিক হয়ে পড়ায় নিজেকে সময় দিতে পারছে না, আর কাজের চাপে এক জায়গায় বসে থাকতে হচ্ছে দীর্ঘক্ষণ। কোনো ধরনের ব্যায়াম বা শরীর চর্চা করতে না পারায় হৃদযন্ত্রের সমস্যা হচ্ছে। বিশেষ করে বর্তমানে অতিরিক্ত মসলাযুক্ত খাওয়ায় এ সমস্যা বাড়ছে।

প্রতিষ্ঠা পাওয়ার আশায় মানুষ এক ধরনের যন্ত্রে পরিণত হচ্ছে, মানসিক প্রশান্তি হারাচ্ছে। আবার অনেকেই প্রতিষ্ঠিত হয়ে অতিমাত্রায় অনিয়ন্ত্রিত জীবনযাপন করায় হৃদরোগে আক্রান্ত হচ্ছে। অতিমাত্রায় আরাম-আয়েশের কারণে ডায়াবেটিস থেকে হৃদরোগ হচ্ছে। অতিমাত্রায় টেনশন হৃদ রোগের প্রধান কারণ।

এক গবেষণায় দেখা গেছে, নারীদের তুলনায় পুরুষরা হৃদরোগে বেশি আক্রান্ত হয়। এর কারণ হিসেবে বলা হচ্ছে, পুরুষরা প্রতিষ্ঠিত হতে সারাক্ষণ প্রতিযোগিতায় অস্থির থেকে উদ্বেগে হৃদরোগ হচ্ছে। অন্যদিকে রাত জেগে টেলিভশন, কম্পিউটার বা যেকোনো বৈদ্যুতিক যন্ত্রে আসক্তির ফলে ঘুমের ব্যাঘাত ঘটে। হৃদরোগ থেকে মুক্তি পেতে আমাদের নিয়ন্ত্রিত জীবনযাপন করতে হবে।

খাদ্যাভাস পরিবর্তনের দিকে নজর দিতে হবে। সুস্থ জীবনের জন্য অবশ্যই শরীর চর্চা করতে হবে। অতিমাত্রায় ছোটাছুটি কমিয়ে মানসিক প্রশান্তি আনতে হবে। অতিমাত্রায় প্রতিযোগিতা থেকে বিরত থেকে প্রকৃতি ও পরিবেশের মাঝে নিজেকে সতেজ রাখতে হবে। আমরাই পারি আমাদের নিজেদের হৃদপিণ্ডকে ভালো রাখতে। শুধু একটু সুশৃঙ্খল জীবনযাপন আর নিজেদের প্রতি যত্নই পারে হৃদরোগ থেকে মুক্তি দিতে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৯সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর