thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮,  ২৬ জিলহজ ১৪৪২

পদ্মা সেতুর দুই প্রান্তের রেল পথের নকশায় পরিবর্তন

২০২০ অক্টোবর ১৩ ১১:০৩:২৬
পদ্মা সেতুর দুই প্রান্তের রেল পথের নকশায় পরিবর্তন

দ্য রিপোর্ট প্রতিবেদক: পদ্মা সেতুর দুই প্রান্তে রেল পথের নকশায় কিছুটা পরিবর্তন আনা হচ্ছে। আগের নকশা অনুযায়ী সেতুর দুই প্রান্তে সড়ক পথের ওপর দিয়ে ক্রসিং পয়েন্টে রেল পথের উচ্চতা কম থাকায় তা বাড়ানো হচ্ছে। চওড়া হচ্ছে সেতুতে রেল ওঠা নামার পথও।

রেল মন্ত্রী জানালেন, নতুন নকশা হাতে পেলেই কাজ শুরু হবে। তবে এই কারণে পদ্মা সেতুর মূল নির্মাণকাজ বিঘ্নিত হবে না বলে জানালেন প্রকল্প পরিচালক৷ এদিকে বিশেষজ্ঞরা বলছেন, দুই প্রকল্পে সমন্বয় থাকলে এমনটা হতো না।

আগামি বছরের জুনে পদ্মা সেতুর সাথেই রেলপথ উদ্বোধনের পরিকল্পনা সরকারের। সেই লক্ষ্য নিয়ে এগিয়ে চলছে পদ্মা সেতুর রেল প্রজেক্টের মাওয়া ও ভাঙ্গা প্রান্তের কাজ৷ তবে এই দুই প্রান্তের যে পয়েন্টে সেতুর সড়কপথ ও রেলপথ একে অপরকে অতিক্রম করেছে সেই অংশের নকশায় আবার পরিবর্তন আনা হচ্ছে।

২০১৬ সালে চুড়ান্ত হওয়া নকশা অনুযায়ী সেতুর দুই প্রান্তের ক্রসিং পয়েন্টে উপরে রেল ও নিচে সড়ক পথ। সেখানে রেলপথ করা হচ্ছিলো ৫ দশমিক ৫ মিটার উঁচুতে। আর এই দুই অংশে রেলপথের প্রস্থ ছিলো ১৩ দশমিক ৫ মিটার। তবে অধিক উচ্চতার যানবাহন চলাচলের সুবিধার্থে সেতু বিভাগের চাহিদা অনুযায়ী ক্রসিং পয়েন্টে রেলপথের উচ্চতা ২০ সেন্টিমিটার বাড়ানো হচ্ছে। সেই সাথে রেলপথ আরো দুই মিটার প্রস্থ হয়ে ১৫ দশমিক ৫ মিটার হবে।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানালেন, নতুন নকশা প্রণয়ন করা হচ্ছে৷ তা হাতে পেলেই বাস্তবায়নের কাজ শুরু হবে। সেতু নির্মাণের শেষ দিকে এসে নকশা পরিবর্তন হওয়ার জন্য দুই প্রকল্পের কাজের মধ্যে সমন্বয়হীনতাকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। তবে নকশায় আংশিক পরিবর্তন হলে প্রকল্পের কাজে তেমন কোনো প্রভাব পড়বে না বলে মনে করেন তিনি।

(দ্য রিপোর্ট/আরজেড/১৩ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর